NEET UG 2024 Re-Exam: আবার পরীক্ষা হতেই কমল নিট টপারের সংখ্যা! কীভাবে দেখবেন রি-টেস্টের রেজাল্ট...

How to check NEET Re-Exam result: ১৫৬৩ জন পরীক্ষার্থীর মধ্যে মাত্র ৮১৩ জন পরীক্ষায় বসেছিলেন।  বাকি ৭৫০ জন পরীক্ষার্থী গরহাজির থাকেন। আগের বার অল ইন্ডিয়া মেধাতালিকায় (AIR-০১) ৬৭ জন টপার হয়েছিলেন।

Updated By: Jul 1, 2024, 11:47 AM IST
NEET UG 2024 Re-Exam: আবার পরীক্ষা হতেই কমল নিট টপারের সংখ্যা! কীভাবে দেখবেন রি-টেস্টের রেজাল্ট...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রকাশিত হয়েছে নিট রি-টেস্টের ফলাফল। ২৩ জুন ১৫৬৩ জন পরীক্ষার্থীর জন্য ফের পরীক্ষা নেওয়া হয়। যে ১৫৬৩ জন পরীক্ষার্থী আগের ৫ মে পরীক্ষায় গ্রেস মার্কস পেয়েছিলেন। বিতর্কের মধ্যে সুপ্রিম নির্দেশে তাদের গ্রেস মার্কস বাদ যায়। তারপর তাদের জন্য ফের পরীক্ষার ব্যবস্থা করা হয়। যদিও এবার ফল বেরতেই দেখা গেল যে, টপারের সংখ্যা কমেছে। 

নিট রি-টেস্টের ফল বেরতেই দেখা গিয়েছে যে, ৫ মে-র পরীক্ষায় টপার হওয়া ৫ জন আর টপান নন। আগের বার যেখানে অল ইন্ডিয়া মেধাতালিকায় (AIR-০১) ৬৭ জন টপার হয়েছিলেন। সেখানে রি-টেস্টের পর টপারের সংখ্যা কমে দাঁড়িয়েছে ৬১। প্রসঙ্গত, ২৩ জুন ১৫৬৩ জন পরীক্ষার্থীর মধ্যে মাত্র ৮১৩ জন পরীক্ষায় বসেছিলেন।  বাকি ৭৫০ জন পরীক্ষার্থী গরহাজির থাকেন। দেরিতে পরীক্ষা শুরু হয়েছে। এই যুক্তিতেই ৫ মে-র নিট পরীক্ষার্থীদের অতিরিক্তি নম্বর দেওয়া হয়েছিল মেঘালয়, হরিয়ানা, চণ্ডীগড়, গুজরাত এবং ছত্তীসগঢ়ের মোট ছ’টি পরীক্ষাকেন্দ্রে। 

২৩ জুন নিট রি-টেস্টের দিন দেখা যায়,  চণ্ডীগড় কেন্দ্রের ২ পরীক্ষার্থী-ই অনুপস্থিত। ওদিকে ছত্তীসগঢ়ে ৬০২ জন পরীক্ষার্থীর মধ্যে মাত্র ২৯১ জন আবার পরীক্ষা দেন। হরিয়ানা দুটি কেন্দ্র মিলিয়ে মোট ৪৯৪ জন পরীক্ষার্থীর মধ্যে ফের পরীক্ষায় বসেন ২৮৭ জন। মেঘালয়ের ৪৬৪ জনের মধ্যে ফের পরীক্ষায় বসেন ২৩৪ জন পরীক্ষার্থী। আর গুজরাতে আবার পরীক্ষায় বসেন ১ জন। এখন ৭২০ নম্বরের মধ্যে ৭২০ পাওয়া ৬ জন পরীক্ষার্থীর ভিতর ৫ জন আবার পরীক্ষায় বসেছিলেন। কিন্তু তাঁরা কেউ-ই আর টপার হতে পারেননি। সেই ৫ জন ৬৮০-র বেশি নম্বর পেয়েছে।

উল্লেখ্য, ৬ জুলাই থেকে NEET UG 2024-এর কাউন্সেলিং প্রক্রিয়া শুরু হওয়ার কথা রয়েছে। যদিও ইতিমধ্যেই বিতর্কের নিট বাতিলের দাবিতে প্রধানমন্ত্রী মোদীকে চিঠি দিয়েছেন বিরোধীরা। চাপের মুখে সরানো হয়েছে NTA চেয়ারম্যানকেও। নিট
প্রশ্নফাঁসকাণ্ডের তদন্ত করছে সিবিআই। নিট কেলেঙ্কারিতে ইতিমধ্যেই গ্রেফতার কমপক্ষে ১০। 

কীভাবে দেখবেন নিট রি-টেস্টের ফলাফল:
প্রথম ধাপ: exams.nta.ac.in/NEET -এ যান।
দ্বিতীয় ধাপ: হোমপেজে NEET UG re-exam results 2024 ক্লিক করুন।
তৃতীয় ধাপ: অ্য়াপ্লিকেশন নাম্বার, জন্মতারিখ ও সিকিওরিটি পিন দিয়ে লগ-ইন করুন। 
চতুর্থ ধাপ: একটি নতুন উইনডোতে স্কোরকার্ড খুলবে। 
পঞ্চম ধাপ: এই স্কোরকার্ড ডাউনলোড করে সেভ করে নিন।

আরও পড়ুন, OMG: পুরুষাঙ্গের 'মিছিল'! এটাই বিশ্বের 'অশ্লীলতম' উৎসব...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.