Aadhar: আধারের নিয়মে বড় বদল, স্বস্তি সাধারণ মানুষের

সৌরভ গর্গ জানিয়েছেন,  প্রতিটি ভেরিফিকেশনের খরচ ২০ টাকা থেকে কমিয়ে ৩ টাকা করা হয়েছে।

Updated By: Sep 29, 2021, 03:16 PM IST
Aadhar: আধারের নিয়মে বড় বদল, স্বস্তি সাধারণ মানুষের

নিজস্ব প্রতিবেদন: NPCI-IAMA-র দ্বারা সংগঠিত Global Fintech Fest-এ UIDAI-এর CEO সৌরভ গর্গ জানিয়েছেন আর্থিক প্রযুক্তি ক্ষেত্রে আধারকে ব্যবহারের বহু সুযোগ রয়েছে। এছাড়াও তিনি জানিয়েছেন গ্রাহকদের জন্য আধার ভেরিফিকেশনের খরচ ২০ টাকা থেকে কমিয়ে ৩ টাকা করা হয়েছে। 

সৌরভ গর্গ জানিয়েছেন,  প্রতিটি ভেরিফিকেশনের খরচ ২০ টাকা থেকে কমিয়ে ৩ টাকা করা হয়েছে। বিভিন্ন সংস্থা এবং প্রতিষ্ঠানের মাধ্যমে সরকারের তৈরি ডিজিটাল পরিকাঠামোর আরও ভালো ব্যবহারের উদ্দেশ্যে এই খরচ কমানো হয়েছে। মানুষের জীবন সহজ করতে এই পরিকাঠামো ব্যবহার করা প্রয়োজন। 

আরও পড়ুন: ফের চিনা আগ্রাসান? উত্তরাখণ্ডের নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করেছে ১০০ সেনা, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য

তিনি আরও জানিয়েছেন ৯৯ কোটি e-KYC-র জন্য আধার ব্যবহার করা হয়েছে। UIDAI কারও সঙ্গে বায়োমেট্রিক তথ্য শেয়ার করেনা এবং তারা আশা করে যে অন্যান্য সকল কর্তৃপক্ষ সরকারের মতোই নিরাপত্তা এবং গোপনীয়তা বজায় রাখবে। আধার কার্ড পাওয়ার জন্য কোনও টাকা দিতে না হলেও আধার কার্ডে নাম, ঠিকানা সহ অন্যান্য তথ্য বদল করতে টাকা দিতে হবে সাধারণ মানুষকে। তথ্য সংক্রান্ত বদলের ক্ষেত্রে ৫০ টাকা এবং বায়োমেট্রিক সংক্রান্ত বদলের ক্ষেত্রে ১০০ টাকা দিতে হবে সবাইকে। 

ভারতে একটি বাধ্যতামূলক নথি হল আধার। কেন্দ্রীয় সরকার সকল যোজনাকে আধারের সঙ্গে যুক্ত করেছে। ৫৪ টি দপ্তরের প্রায় ৩১১টি কেন্দ্রীয় যোজনা আধার ব্যবহার করে সরাসরি বেনিফিট ট্রান্সফার (DBT) প্ল্যাটফর্মের আওতাভুক্ত। কৃষকদের জন্য সরকার দ্বারা পরিচালিত যোজনা যেমন PM-Kisan Nidhi Yojana আধার প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে চলে। এর অধীনে প্রায় ১০ কোটি কৃষককে প্রতি চার মাস অন্তর ২০০০ টাকা দেওয়া হয়। আধার যাচাই করার অর্থ একটি যোজনার সুবিধাভোগীকে আধার নম্বর ব্যবহার করে সঠিকভাবে চিহ্নিত করা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)