করোনা আক্রান্তদের পাতে পড়ল বিরিয়ানি! রমজান মাসে মানবিক হাসপাতাল

 সূর্যোদয়ের আগে রোগীদের দেওয়া হবে রুটি, সাদা ভাত, ডাল এবং সবজি। একদিন অন্তর মেনুতে যোগ হবে চিকেন ও মটন। দৈনিক রোজার শেষে সূর্যাস্তের পর মিলবে সবজি বিরিয়ানি, টম্যাটো চাটনি এবং চিকেন ফ্রাই।

Updated By: Apr 25, 2020, 01:50 PM IST
করোনা আক্রান্তদের পাতে পড়ল বিরিয়ানি! রমজান মাসে মানবিক হাসপাতাল

নিজস্ব প্রতিবেদন— নোভেল করোনা ভাইরাস। এক শব্দেই গোটা বিশ্বের আতঙ্কের ছবিটা স্পষ্ট করে দেওয়া যায়। করোনার কবলে এবার রমজান মাস। ২৫ এপ্রিল থেকে শুরু হয়েছে রমজানের রোজা। কিন্তু করোনার জেরে এবার রমজান মাস ভাল কাটছে না মুসলিম সম্প্রদায়ের মানুষের। জাতি ধর্ম নির্বিশেষে বহু মানুষ করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। এমন কঠোর অবস্থায় যে সমস্ত মুসলিম ধর্মালম্বীরা রোজা পালন করতে চেয়েছেন, তাঁদের জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে বিশেষ দেখভালের নির্দেশ দিয়েছে তেলেঙ্গানা সরকার। 

হায়দরাবাদের গান্ধী হাসপাতাল থেকে নির্দেশ জারি করে বলা হয়েছে, রোজার নিয়ম মেনেই সূর্যাস্তের পরে ও সূর্যোদয়ের আগে যেন সঠিক পুষ্টিমানের খাবার পান রোগীরা সেই বিষয়ে খেয়াল রাখতে হবে। আর সেই নির্দেশ মেনেই নিজেদের মেনু সাজিয়েছে হাসপাতাল। সূর্যোদয়ের আগে রোগীদের দেওয়া হবে রুটি, সাদা ভাত, ডাল এবং সবজি। একদিন অন্তর মেনুতে যোগ হবে চিকেন ও মটন। দৈনিক রোজার শেষে সূর্যাস্তের পর মিলবে সবজি বিরিয়ানি, টম্যাটো চাটনি এবং চিকেন ফ্রাই। হাসপাতালের আধিকারিকদের বক্তব্য অনুযায়ী, রোজা রাখা মুসলিম রোগীদের পুষ্টির কোনও অভাব না হয়, সেদিকে নজর রাখা হচ্ছে। 

আরও পড়ুন— সেনার কীসের ছুটি! নিজের জমানো টাকা থেকে সবার মুখে ভাত তুলে দিচ্ছেন জওয়ান

যথাযথ পরিমাণে যাতে তাঁরা কার্বোহাইড্রেট এবং প্রোটিন পান সেদিকেও নজর রাখছে হাসপাতাল কর্তৃপক্ষ। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ইতালা রাজেন্দর জানিয়েছেন, রোগীদের খাবার পরিবেশনের সময় পরিচ্ছনতার উপর জোর দেওয়া হচ্ছে। রোগীদের মোবাইল ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। এমনকি থাকছে বিনামূল্যে ওয়াইফাই পরিষেবা দেওয়ার ব্যবস্থাও করা হয়েছে।

.