Coronavirus in Delhi: ফের করোনা-আতঙ্ক! ঊর্ধ্বমুখী মৃত্যু, লাফিয়ে বাড়ছে দৈনিক আক্রান্তের সংখ্যাও

সামনেই স্বাধীনতা দিবস। এবছর স্বাধীনতার ৭৫ বছর। দেশ জুড়ে সমারোহে উদযাপিত হচ্ছে 'আজাদি কা অমৃত মহোৎসব'। কিন্তু যে কোনও উদযাপনের আসল কথাই হল ভিড়। দিল্লিতে এই ভিড় নিয়ে তাই আগে থেকেই সব মহলে সব তরফে সতর্কতা। জারি হচ্ছে নানা নয়া বিধি।

Updated By: Aug 13, 2022, 01:21 PM IST
Coronavirus in Delhi: ফের করোনা-আতঙ্ক! ঊর্ধ্বমুখী মৃত্যু, লাফিয়ে বাড়ছে দৈনিক আক্রান্তের সংখ্যাও

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যেতে-যেতেও যেন যায় না করোনা। হ্রাস-বৃদ্ধির ছন্দে উঠতে-নামতে করোনার ছায়া লুটিয়েই থাকছে ভারতের জনজীবনে। বাংলায় করোনা-গ্রাফ ইদানীং নিম্নমুখী হলেও দিল্লিতে ক্রমেই বাড়ছে করোনা-উদ্বেগ। শুক্রবার দিল্লিতে করোনা আক্রান্ত  হয়েছেন ২১৩৬ জন। মারা গিয়েছেন ১০ জন। আর এতেই নতুন করে করোনা নিয়ে উদ্বেগ বেড়েছে রাজধানীতে। এর জেরে পজিটিভিটি হার দাঁড়িয়েছে ১৫.০২%। এই নিয়ে টানা ১০ দিন দিল্লির দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ২ হাজারের উপরে রইল। যা নিয়ে সব মহলেই উদ্বেগ বাড়ছে। রীতিমতো শঙ্কিত নাগরিকমহল। বৃহস্পতিবার দিল্লিতে ২৭২৬ জন করোনার কবলে পড়েছিলেন বলে জানা গিয়েছিল। মারা গিয়েছিলেন ৬ জন। পজিটিভিটি হার ছিল ১৪.৩৮ শতাংশ। বুধবার মৃত্যু হয়েছিল ৮ জনের। যা ছিল বিগত ১৮০ দিনের মধ্যে সর্বোচ্চ। দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ২১৪৬। করোনার বাড়বাড়ন্তের সঙ্গেই দিল্লিতে নতুন করে শুরু হয়েছে কোভিডবিধির কড়াকড়ি। সামাজিক দূরত্ববিধি মানার পাশাপাশি মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে সেখানে। বৃহস্পতিবারই দিল্লিতে জারি হয়েছে নয়া বেশ কিছু নির্দেশিকা।

আরও পড়ুন: Funeral Through River: মৃতদেহ কাঁধে নিয়ে বর্ষার উত্তাল নদী হেঁটে পেরিয়ে তবে সৎকার...

ওই নির্দেশিকায় সাফ জানানো হয়েছে মাস্ক ছাড়া ধরা পড়লেই দিতে হবে বড় অঙ্কের জরিমানা। মাস্ক ছাড়া রাস্তায় বা ভিড়ে ঘুরতে পারবেন না কেউ। মাস্ক ছাড়া ঘুরলেই দিতে হবে ৫০০ টাকা জরিমানা। তবে ব্যক্তিগতভাবে চারচাকা গাড়িতে যাঁরা যাতায়াত করবেন তাঁদের এই নিয়ম মানতে হবে না বলে জানা গিয়েছে। তবে মাস্ক পরার কড়া নিয়ম মানতে হবে গণপরিবহণের ক্ষেত্রে। স্বাস্থ্য দফতরের তরফে জারি হয়েছে এই নির্দেশিকা। অন্য দিকে, করোনা রুখতে সরকারি ভাবে নমুনা পরীক্ষার উপরেও বিশেষভাবে জোর দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। সেই সঙ্গে করোনা রোগীদের মোকাবিলায় হাসপাতালে বাড়ছে বেডের সংখ্যাও। 

সামনেই স্বাধীনতা দিবস। এবছর স্বাধীনতার ৭৫ বছর। দেশ জুড়ে সমারোহে উদযাপিত হচ্ছে আজাদি কা অমৃত মহোৎসব। কিন্তু যে কোনও উদযাপনের আসল কথাই হল ভিড়। দিল্লিতে এই ভিড় নিয়ে তাই আগে থেকেই সব মহলে সব তরফে সতর্কতা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তরফে পরিষ্কার বলে দেওয়া হয়েছে, স্বাধীনতা দিবসের উদযাপনে যত সম্ভব ভিড় এড়াতে হবে। ভিড় জমানো চলবেই না। মানতে হবে কোভিডবিধি।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.