কেন্দ্রের নয়া Vaccine নীতিতে খরচ ৫০ হাজার কোটি, জানাল অর্থমন্ত্রক

রাজ্যগুলিকে আর ভ্যাকসিন কিনতে হবে না বলে গতকালই জানান প্রধানমন্ত্রী

Updated By: Jun 8, 2021, 12:58 PM IST
কেন্দ্রের নয়া Vaccine নীতিতে খরচ ৫০ হাজার কোটি, জানাল অর্থমন্ত্রক

নিজস্ব প্রতিবেদন: গতকালই জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী (PM) ঘোষণা করেন এবার থেকে রাজ্যগুলিকে আর ভ্য়াকসিন কিনতে হবে না। কেন্দ্রই ভ্যাকসিন কিনে তা বিনামূল্যে তা জনসাধারণকে দেবে। আর এই ঘোষণার পর আজ  অর্থমন্ত্রকের (Finance Ministry) তরফে জানানো হল, কেন্দ্রের এই নয়া ভ্যাকসিন নীতিতে (New Vaccine Plan) খরচ পড়বে প্রায় ৫০ হাজার কোটি টাকা।

কোথা থেকে আসবে এই টাকা? অর্থমন্ত্রক জানায়, আপাতত কেন্দ্রের কোষাগারে পর্যাপ্ত টাকা রয়েছে। তা দিয়েই খরচ করা হবে। তবে সংসদের শীতকালীন অধিবেশন চলাকালীন দ্বিতীয় রাউন্ডে অনুদানের দরকার হতে পারে বলে মত মন্ত্রকের। সূত্রের খবর, গণটিকাকরণের জন্য আর বিদেশ থেকে আগত ভ্যকসিন সাহায্যের প্রতি ভরসা রাখছে না কেন্দ্র। গোটা প্রক্রিয়া ভারত বায়োটেক (Bharat Biotech), সেরাম ইনস্টিটিউট (Serum Institute) ও নতুন বায়োলজিক্যাল-ই (Biological-E) এই তিন সংস্থার উপর ভরসা রেখেই এগোবে। 

আরও পড়ুন: "ভয় পাবেন না, Third Wave-য়ে বাচ্চারা বেশি আক্রান্ত হবে, এমন কোনও বৈজ্ঞানিক তথ্য নেই"

জানা গিয়েছে, ফাইজার বা মডার্নার ভ্যাকসিনে ভারতে আইনি রক্ষাকবচর দাবির জন্য এখনই সেদিকে পা বাড়াচ্ছে না কেন্দ্র। এদিকে রাশিয়ার স্পুটনিক ভিও (Sputnik V) সংখ্যায় অপ্রতুল বলে দেশীয় ভ্যাকসিনের উফরেই ভরসা রাখছে সরকার।

আরও পড়ুন:  Covid Update: ৬৩ দিন পর লাখের নিচে দৈনিক আক্রান্তের সংখ্যা, কমেছে সক্রিয় রোগী

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.