দাস শ্রমিকদের উদ্ধার করতে বিহার ও উত্তরপ্রদেশ সরকারকে নোটিশ মানবাধিকার কমিশনের

মিরজাপুরে একটি ইঁটভাটা থেকে ৫০ জন দাসশ্রমিককে অবিলম্বে উদ্ধারের নির্দেশ দিল জাতীয় মানবাধিকার কমিশন। এই মর্মে মানবাধিকার কমিশন মিরজাপুরের ডিস্ট্রিক্ট ম্যাজিসট্রেট ও উত্তরপ্রদেশ এবং বিহার সরকারের লেবর কমিশনার কাছে একটি নোটিশ পাঠিয়েছে।

Updated By: Dec 5, 2014, 07:42 PM IST
দাস শ্রমিকদের উদ্ধার করতে বিহার ও উত্তরপ্রদেশ সরকারকে নোটিশ মানবাধিকার কমিশনের

লখনউ: মিরজাপুরে একটি ইঁটভাটা থেকে ৫০ জন দাসশ্রমিককে অবিলম্বে উদ্ধারের নির্দেশ দিল জাতীয় মানবাধিকার কমিশন। এই মর্মে মানবাধিকার কমিশন মিরজাপুরের ডিস্ট্রিক্ট ম্যাজিসট্রেট ও উত্তরপ্রদেশ এবং বিহার সরকারের লেবর কমিশনার কাছে একটি নোটিশ পাঠিয়েছে।

সংবাদসসংস্থা পিটিআই-এর রিপোর্ট অনুযায়ী স্বতঃপ্রনোদিত হয়ে মানবাধিকার কমিশন উত্তরপ্রদেশ ও বিহার সরকারের কাছে দু'সপ্তাহের মধ্যে এই বিষয়ে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে। কমিশন এই দুই রাজ্যের লেবার কমিশনারদের কাছে জানতে চেয়েছে এই ১৪ দিনের মধ্যে কতজন দাস শ্রমিককে তাঁরা উদ্ধার করছেন। জানতে চেয়েছে দাসশ্রমিকদের আর্থিক সাহায্য ও পুনর্বাসনের জন্যই বা কী ব্যবস্থা করতে চলছে এই দুই রাজ্যের সরকার।

পয়লা ডিসেম্বর থেকেই দাসশ্রমিকদের উদ্ধার কার্যে তল্লাসি শুরু করেছে শ্রম দফতর। উদ্ধার হওয়া বেশির ভাগ শ্রমিকরাই বিহারের বাসিন্দা। সরকারি আইন অনুযায়ী ন্যূনতম মজুরিও তাঁদের দিত না ইঁটভাটার মালিক।

 

.