Kapurthala Gurdwara Firing: কাপুরথালার গুরুদ্বারে তাণ্ডব, গুলি চালিয়ে দিল নিহঙ্গ শিখরা, নিহত ১ পুলিস কর্মী

Kapurthala Gurdwara Firing: কাপুরথালার ওই গুলি চালনার ঘটনায় এখনওপর্যন্ত ১০ জনকে গ্রেফতার করেছে পুলিস। সূত্রের খবর, ওই গুরুদ্বারটি দখল করে ছিল নিহঙ্গরা

Updated By: Nov 23, 2023, 11:17 AM IST
Kapurthala Gurdwara Firing: কাপুরথালার গুরুদ্বারে তাণ্ডব, গুলি চালিয়ে দিল নিহঙ্গ শিখরা, নিহত ১ পুলিস কর্মী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল: পঞ্জাবের কাপুরথালার একটি গুরুদ্বারে গুলি চালাল নিহঙ্গ শিখ-রা। ওই হামলায় নিহত হয়েছেন এক পুলিসকর্মী। আহত হয়েছেন ৫ জন। গুরুদ্বারের মালিকানা কাদের হাতে থাকবে এনিয়েই বিবাদ বেধে যায় দুই গোষ্ঠীর মধ্যে। গুরুদ্বারের ভেতরে ঘাঁটি গেড়ে বসে রয়েছেন অন্তত ৩০ নিহঙ্গ শিখ।

আরও পড়ুন-শেষ ধাপে উত্তরকাশীর টানেলে আটক শ্রমিকদের উদ্ধারকাজ, আর মাত্র কয়েক মিটার

উল্লেখ্য, শিখদের একটি গোষ্ঠী হল নিহঙ্গরা। গুরু হরগোবিন্দ সিংয়ের অনুসারি বলে মনে করা হয় এদের। অনেকে মনে করেন ফতেহ সিংয়ের আমলে এদের উত্পত্তি। লড়াকু সম্প্রদায় বলে মনে করা হয় এই গোষ্ঠীকে। সাধারণভাবে ব্লু পোশাক ও রঙ্গিন পাগড়ি পরে থাকতে দেখা যায় এদের। সঙ্গে থাকে বল্লম বা তলোয়ারের মতো অস্ত্র।

কাপুরথালার ওই গুলি চালনার ঘটনায় এখনওপর্যন্ত ১০ জনকে গ্রেফতার করেছে পুলিস। সূত্রের খবর, ওই গুরুদ্বারটি দখল করে ছিল নিহঙ্গরা। তাদের গুরুদ্বার থেকে সরাতে গেলে একজন পুলিসকে লক্ষ্য করে গুলি চালিয়ে দেয়। গুলি চালনার খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে যান পুলিসের কর্তারা।

২০২০ সালে পাতিয়ালায় এক পুলিস কর্মীর হাত কেটে নেয় নিহঙ্গরা। করোনার সময়ে সরকারি বিধিনিষেধ আরোপ করতে গিয়েছিলেন ওই পুলিসকর্মী। অন্যান্য একাধিক পুলিস কর্মীও নিহঙ্গদের হামলায় আহত হন। কাপুরথালায় নিহত পুলিস কনস্টেবলের নাম যশপাল সিং। সুলতানপুর লোধি থানায় কর্মরত ছিলেন যশপাল।

বহস্পতিবার ভোর রাতে ওই গুরুদ্বারে ঘাঁটি গেড়ে থাকা নিহঙ্গদের বের করার চেষ্টা করে পুলিস। তাতেই গোলমাল বেধে যায়। গুলি চালিয়ে দেয় নিহঙ্গরা। তাতেই প্রাণ হারান ওই কনস্টেবল। ৫ পুলিস কর্মী আহত হন। তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। আগামী ২৭ নভেম্বর গুরু গোবিন্দ সিংয়ের জন্মদিন। তার আগেই উত্তজনা ছড়াল জেলায়।

পুলিস সূত্রে খবর, কাপুরথালার ওই গুরুদ্বারের দায়িত্বে ছিলেন পাতিয়ালার বাবা বুধা দল বলবীর সিং। কিন্তু গত ২১ নভেম্বর বেআইনিভাবে ওই গুরুদ্বারের দখল নিয়ে নেন মান সিং নামে এক ব্যক্তি। গুরুদ্বারের ২ কর্মীকে বেধডক মারধরও করেন তিনি। এনিয়ে তীব্র উত্তেজনা তৈরি হয় জেলায়। ইতিমধ্যেই ১০ নিহঙ্গের বিরুদ্ধে এফআইআর করেছে পুলিস।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.