Nirmala Sitharaman: 'ডেটল দিয়ে মুখ ঢুয়ে আসুন', কংগ্রেসকে লোকসভায় তীব্র আক্রমণ সীতারামণের

তিনি কংগ্রেস সাংসদ গৌরব গগৈকে বলেন তাঁর দল হিমাচল প্রদেশে ক্ষমতায় থেকেও বিধানসভা নির্বাচনে জয়ী হওয়ার পরে কেন ডিজেলের উপর ভ্যাট বাড়িয়েছে তা জিজ্ঞাসা করতে বলেছিলেন।

Updated By: Feb 11, 2023, 09:14 AM IST
Nirmala Sitharaman: 'ডেটল দিয়ে মুখ ঢুয়ে আসুন', কংগ্রেসকে লোকসভায় তীব্র আক্রমণ সীতারামণের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুক্রবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, দুর্নীতি নিয়ে কথা বলার আগে কংগ্রেস নেতাদের 'ডেটল' দিয়ে মুখ ধুয়ে নেওয়া উচিত। কংগ্রেস সদস্যরা নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলার পর তিনি লোকসভায় এই নিন্দাজনক মন্তব্য করেন।

সীতারামন কংগ্রেসের দুর্নীতির অভিযোগের পাল্টা জবাব দিয়ে বলেছেন, ‘দুর্নীতির কথা বলার আগে ডেটল দিয়ে মুখ ধুয়ে নিন। দেখুন কে দুর্নীতির কথা বলছে?’ নিম্নকক্ষে ভাষণ দেওয়ার সময়, কেন্দ্রীয় অর্থমন্ত্রী সেই রাজ্যগুলিকেও আক্রমণ করেছিলেন যেগুলি গত কয়েক বছরে কেন্দ্র দুবার কমানোর পরেও জ্বালানিতে উপর ভ্যাট কমায়নি।

তিনি কংগ্রেস সাংসদ গৌরব গগৈকে বলেন তাঁর দল হিমাচল প্রদেশে ক্ষমতায় থেকেও বিধানসভা নির্বাচনে জয়ী হওয়ার পরে কেন ডিজেলের উপর ভ্যাট বাড়িয়েছে তা জিজ্ঞাসা করতে বলেছিলেন।

সীতারামন বলেন, ‘যখন আমদানি মূল্য বৃদ্ধি পায়, তখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পেট্রোলিয়াম পণ্যের উপর আবগারি শুল্ক দুবার কমিয়েছিলেন। নভেম্বর ২০২১ এবং জুন ২০২২ সালে শুল্ক কমানো হয় যাতে জনসাধারণের উপরে দামের বোঝা কমানো যায়। আমরা যখন জ্বালানীর উপর শুল্ক কমিয়েছিলাম, সেখানে  অন্যান্য রাজ্যগুলি ঠিক বিপরীত করেছে। আমি তাদের নাম বলতে চাই। গগোই-জির (কংগ্রেস শাসিত) হিমাচল সরকারকে জিজ্ঞাসা করা উচিত কেন তারা (বিধানসভা) নির্বাচনে জয়ী হওয়ার পরে ডিজেলের উপরে ৩ টাকা ভ্যাট বাড়িয়েছে’।

বিরোধী সাংসদরা এই মন্তব্যের বিরুদ্ধে প্রতিবাদ করেছিলেন। অর্থমন্ত্রী বলেছিলেন যে অভিযোগ করা এবং সরকার যখন তাদের জবাব দেয় তখন হট্টগোল সৃষ্টি করা কংগ্রেসের ডিএনএতে রয়েছে।

তিনি বলেন, ‘আপনিই যিনি ভ্যাট (জ্বালানির ওপর) বাড়িয়েছেন। কথা বলার আগে ভাবুন। এটা কংগ্রেসের সংস্কৃতিতে আছে যে আমরা তাদের জবাব দেবার সময় অভিযোগ তুলে হাঙ্গামা করা এবং ওয়াকআউট করা। এটাই তাদের পথ’।

আরও পড়ুন: Cow Hug Day: ভেস্তে গেল কেন্দ্রের 'গোরু আলিঙ্গন দিবস', জেনে নিন কেন

বিরোধী-শাসিত রাজ্য যেগুলি জ্বালানির উপর ভ্যাট বাড়িয়েছে তাদের নাম করে, 

সীতারামন বলেছেন, ‘পঞ্জাব এই মাসে পেট্রোল এবং ডিজেলের উপর ভ্যাট বাড়িয়েছে। কেরালা সরকারও এই মাসে পেট্রোল এবং ডিজেলের প্রতি লিটারে ২ টাকা সামাজিক সুরক্ষা সেস ঘোষণা করেছে’। সীতারমন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলোতকে কটাক্ষ করেছিলেন। গেহলোত শুক্রবার রাজ্য বিধানসভায় ভুলভাবে আগের বছরের বাজেট পড়া শুরু করে বলেছিলেন ‘রাজস্থানে কিছু সমস্যা আছে’।

আরও পড়ুন: BBC Documentary Row: 'বিবিসিকে এদেশে নিষিদ্ধ করুন', হিন্দুসেনাকে পাল্টা কড়া জবাব সুপ্রিম কোর্টের

সীতারামন বলেন, ‘তারা এই বছরের গত বছরের বাজেট পড়েছিল। যদিও আমি স্বীকার করি যে কেউ ভুল করতে পারে, আমি ঈশ্বরের কাছে প্রার্থনা করি যে কেউ এমন পরিস্থিতিতে না পড়ে যেখানে সে এই বছরে দাঁড়িয়ে গত বছরের বাজেট পড়ে। কিন্তু আজ তা ঘটেছে’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.