বিহারে নয়া জোট, আজ মুখ্যমন্ত্রী পদে শপথ নীতীশের, উপ মুখ্যমন্ত্রীপদে লালু-পুত্র

এই নতুন জোটের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন নীতিশ। উপমুখ্যমন্ত্রী পদে থাকবেন লালু-পুত্র তেজস্বী যাদব৷ বিহারের রাজ্যপালের সঙ্গে দেখা করার পর সংবাদমাধ্যমে তেজস্বীকে পাশে বসিয়ে এমনটাই জানিয়েছেন নীতীশ। আরজেডির তরফে যে টুইট করা হয় তার মাধ্যমে জানা যায় যে, বুধবার রাজভবনে দুপুর ২টোয় শপথগ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

Updated By: Aug 10, 2022, 10:54 AM IST
বিহারে নয়া জোট, আজ মুখ্যমন্ত্রী পদে শপথ নীতীশের, উপ মুখ্যমন্ত্রীপদে লালু-পুত্র
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মঙ্গলবারই বিজেপির সঙ্গত্যাগ করেছে নীতীশ কুমারের (Nitish Kumar) জেডিইউ (JDU)। তেজস্বী যাদবের রাষ্ট্রীয় জনতা দল (RJD) এবং অন্যান্য বিরোধী দলগুলির সঙ্গে ফের একজোট হয়ে এবার বিহারে নয়া সরকার গড়তে উদ্যোগী হয়েছে জেডিইউ। মঙ্গলবার রাজ্যপালের কাছে গিয়ে মহাগটবন্ধনের মুখ্যমন্ত্রী পদে পদত্যাগ পত্র জমা দিয়েছেন তিনি। এবার বুধবার এই নতুন জোটের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন তিনি। উপমুখ্যমন্ত্রী পদে থাকবেন লালু-পুত্র তেজস্বী যাদব৷ বিহারের রাজ্যপালের সঙ্গে দেখা করার পর সংবাদমাধ্যমে তেজস্বীকে পাশে বসিয়ে এমনটাই জানিয়েছেন নীতীশ। আরজেডির তরফে যে টুইট করা হয় তার মাধ্যমে জানা যায় যে, বুধবার রাজভবনে দুপুর ২টোয় শপথগ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন, Bihar Political Crisis: লালু-সঙ্গে 'রাজা' নীতীশ! কতবার শিবির বদলেছেন বিহারের এই পাল্টুরাম? জানুন..

যদিও মুখ্যমন্ত্রী পদে কে আসীন হবেন কিংবা উপমুখ্যমন্ত্রী পদে তেজস্বীই থাকবেন কি না সে বিষয়ে কোনও আঁচ সেই ট্যুইটে ছিল না। নীতীশ কুমারের তরফে বলা হয়েছে যে তিনি রাজ্যপালের কাছে ১৬৪ জন বিধায়কের একটি তালিকা জমা দিয়েছেন যারা শপথ গ্রহণ করতে পারেন। প্রসঙ্গত বিহারে ক্ষমতায় আসার ম্যাজিক ফিগার হল ১২২৷ সেখানে তেজস্বীর সঙ্গে জোট বেঁধে সে আসন সংখ্যা পেরিয়েছেন নীতীশ। উল্লেখযোগ্যভাবে, অষ্টমবারের জন্য নীতীশ কুমার বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেবেন৷ এদিকে, নীতীশের এই সিদ্ধান্ততে ক্ষুদ্ধ বিজেপি৷ পদ্ম শিবিরের তরফে বলা হয়েছে যে, বিহারের জনগণের আদেশকে আসতে অসম্মান করলেন নীতীশ। এরপর অবশ্য প্রতিআক্রমণে ময়দানে নেমেছেন তেজস্বী যাদব। তিনি বলেন, "বিজেপি কোনও জোটের অংশীদার হয়ে থাকতে পারে না। ইতিহাসে দেখা যায় তাদের জোটগুলিকে নিজেরাই ধ্বংস করে তারা। সম্প্রতি পাঞ্জাব এবং মহারাষ্ট্রে এমনটাই ঘটেছে।"

লালু-পুত্রের নিশানায় ছিলেন বিজেপির বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাও। তেজস্বীর কথায়, "জেপি নাড্ডা বলেছেন, তারা আঞ্চলিক দলগুলোকে শেষ করে দেবেন। বিজেপি শুধু মানুষকে ভয় দেখাতে এবং কিনতে জানে। আমরা সবাই চেয়েছিলাম যে বিহারে বিজেপির যে চাওয়া-পাওয়া তা যেন বাস্তবায়িত না হয়। আমরা সবাই জানি লালুজি আদবানিজির 'রথ' থামিয়েছিলেন এই বিহারেই। তাই আমরাও কোনল মূল্যে হাল ছাড়ব না।"

আরও পড়ুন, Exclusive: বিজেপিকে ঠেকাতে সব নীতিই 'রাজনীতি', এক্সক্লিউসিভ দীপঙ্কর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.