'সুরক্ষিত নয়, Covaxin নিতে নারাজ রামমোহন লোহিয়ার চিকিৎসকরা

জানালেন, কোভ্যাক্সিনের ট্রায়াল নিয়ে আশঙ্কা রয়েছে। কাজেই আপাতত এই ভ্যাকসিন নেবেন না তাঁরা, পরে যথাযথ ট্রায়াল হলে তবেই তারা করোনার এই ভ্যাকসিন নেবেন বলেই চিঠিতে সাফ মন্তব্য চিকিৎসদের। 

Updated By: Jan 16, 2021, 02:52 PM IST
'সুরক্ষিত নয়, Covaxin নিতে নারাজ রামমোহন লোহিয়ার চিকিৎসকরা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ভারতজুড়ে টিকাকরণের প্রথম দিনেই অন্য ঘটনার সাক্ষী দিল্লি। কোভ্যাক্সিন নিতে নারাজ খোদ চিকিৎসকরদের একাংশ। কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলে হাসপাতাল সুপারকে চিঠি লিখলেন দিল্লির রামমোহন লোহিয়া (RML) হাসপাতালের চিকিৎসক দল। জানালেন, কোভ্যাক্সিনের ট্রায়াল নিয়ে আশঙ্কা রয়েছে। কাজেই আপাতত এই ভ্যাকসিন নেবেন না তাঁরা, পরে যথাযথ ট্রায়াল হলে তবেই তারা করোনার এই ভ্যাকসিন নেবেন বলেই চিঠিতে সাফ মন্তব্য চিকিৎসদের। 

তৃতীয় দফার ট্রায়ালের ডেটা প্রকাশিত হওয়ার আগেই ছাড়পত্র দেওয়া হয়েছে কোভ্যাক্সিন করোনা টিকাকে, সেই নিয়ে বিতর্ক এখনও অব্যাহত। এদিকে আজ ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে শুরু টিকাকরণ প্রক্রিয়া । এখনও পর্যন্ত ভারতে করোনা টিকাকরণের জন্য ছাড়পত্র পেয়েছে দুটি টিকা। ভারত বায়োটেক, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল সায়েন্স এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভায়রোলজি যৌথভাবে তৈরি করেছে করোনা প্রতিষেধক কোভ্যাক্সিন৷ এ ছাড়াও ছাড়পত্র দেওয়া হয়েছে অক্সফোর্ডের কোভিশিল্ডকেও৷ 

আরও পড়ুন:  'দু-দুটো মেড ইন ইন্ডিয়া ভ্যাকসিন,' দেশজুড়ে করোনা টিকাকরণের সূচনা প্রধানমন্ত্রীর

কিন্তু আপাতত মানুষ নিজে থেকে বাছতে পারবে না তাঁরা কোন টিকাটি নিতে চায়। এই নিয়েই গর্জে উঠেছে কংগ্রেস। সাধারণ মানুষ কী গিনিপিগ, সেই প্রশ্ন করেছেন কংগ্রেসের বরিষ্ঠ নেতা মণীশ তিওয়ারি। এর আগে কোভ্যাক্সিন নেওয়ার ন'দিনের মাথায় মধ্যপ্রদেশের ভোপালে মৃত্যু হয় বছর ৪২-এর এক ব্যক্তির। জানা গিয়েছে, একটি বেসরকারি হাসপাতালে কোভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়ালে যোগ দিয়েছিলেন ওই স্বেচ্ছাসেবী। কোভ্যাক্সিনই ওই স্বেচ্ছাসেবীর মৃত্যুর কারণ কি না, তা এখনও স্পষ্ট হয়। তবে একাধিক কারণে কোভ্যাক্সিন নিয়ে জল্পনা অব্যাহত। আর সেই কারণেই এবার ভ্যাক্সিন নিতে অস্বীকার করল দিল্লির রামমোহন লোহিয়া হাসপাতালের চিকিৎসকরা।