নাগরিকপঞ্জী-নাগরিকত্ব আইনের জুটি বিভেদমূলক হতে পারে: প্রশান্ত কিশোর

যেদিনই সংসদে নাগরিকত্ব সংশোধনী বিলে সরকারের পক্ষে ভোট দেয় সেদিনই এনিয়ে দলের বিরুদ্ধে সরব হন প্রশান্ত কিশোর

Updated By: Dec 14, 2019, 08:52 PM IST
নাগরিকপঞ্জী-নাগরিকত্ব আইনের জুটি বিভেদমূলক হতে পারে: প্রশান্ত কিশোর

নিজস্ব প্রতিবেদন: নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে আগেই তাঁর অবস্থানের কথা জানিয়েছিলেন জনতা দল ইউনাইটেডের ভাইস প্রেসিডেন্ট ও ভোট কৌশলী প্রশান্ত কিশোর। এনিয়ে দলের মধ্যেই শোরগোল তৈরি হয়।  সংসদে নাগরিকত্ব আইনের পক্ষেই ভোট দেয় জেডিইউ।

আরও পড়ুন-কৃষ্ণপুরে দাউ দাউ করে জ্বলছে ৪টি ট্রেন,লালগোলা স্টেশনে আগুন,সাঁকরাইলে ভাঙচুর

প্রশান্ত কিশোরের ওই মন্তব্যের পর কোনও কোনও মহলের আশঙ্কা ছিল প্রকাশ্যে দলের অবস্থানের বিরুদ্ধে মন্তব্য করার তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে দল।  শনিবার পাটনায় নীতীশ কুমারের সঙ্গে সাক্ষাত করেন প্রশান্ত কিশোর।  সাক্ষাতের পর তিনি বলেন, নীতিগতভাবে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে নই। তবে নাগরিকপঞ্জী তৈরির সঙ্গে তা যখন জুড়ে দেওয়া হয় তখন তা বিভেদমূলক হয়ে ওঠে। একথা আগে প্রকাশ্যেই বলেছি আমি।

উল্লেখ্য, নাগরিকত্ব সংশোধনী বিল সংসদে ওঠার সময়েই তিনি এনিয়ে মন্তব্য করেছিলেন। প্রশান্ত কিশোর বলেন, নাগরিকত্ব সংশোধনী আইন ও নাগরিকপঞ্জী জুটি দেশের সংখ্যালঘুদের জন্য ভয়ঙ্কর হতে পারে।  আমাদের বলা হয়ে, নাগরিকত্ব সংশোধনী বিল নাগরিকত্ব দেওয়ার জন্য। কারও নাগিরক অধিকার কেড়ে নেওয়ার জন্য নয়। কিন্তু সত্যিটা হল নাগরিকপঞ্জীর সঙ্গে নাগরিকত্ব আইন যোগ হলেতা  নির্যাতনের হাতিয়ার হয়ে উঠতে পারে।

আরও পড়ুন-মা-মেয়ে দুজনের সঙ্গেই 'ঘনিষ্ঠ সম্পর্ক' প্রেমিক সৌরভের, গড়িয়াহাট খুনের তদন্তে নয়া মোড়

প্রসঙ্গত, যেদিনই সংসদে নাগরিকত্ব সংশোধনী বিলে সরকারের পক্ষে ভোট দেয় সেদিনই এনিয়ে দলের বিরুদ্ধে সরব হন প্রশান্ত কিশোর। টুইটারে তিনি লেখেন, জিডিইউ নাগরিকত্ব সংশোধনী বিলকে সমর্থন করছে দেখে আমি হতাশ। ধর্মের ভিত্তিতে নাগরিকদের অধিকার হরণ করা  হচ্ছে। এই নীতি দলের সংবিধানের বিরুদ্ধে।

.