এফডিআই স্থগিত, ঐকমত্যের পরই সিদ্ধান্ত

সুষমা স্বরাজ, সীতারাম ইয়েচুরিকে ফোন করে জানিয়ে দিয়েছিলেন আগেই। এবার সর্বদল বৈঠকের পর প্রকাশ্যে সেই 'পশ্চাদপসরণের' কথা কবুল করলেন প্রণব মুখোপাধ্যায়।

Updated By: Dec 5, 2011, 02:28 PM IST

সুষমা স্বরাজ, সীতারাম ইয়েচুরিকে ফোন করে জানিয়ে দিয়েছিলেন আগেই। এবার সর্বদল বৈঠকের পর প্রকাশ্যে সেই 'পশ্চাদপসরণের' কথা কবুল করলেন প্রণব মুখোপাধ্যায়।
রাজনৈতিক ঐকমত্য না হওয়া পর্যন্ত খুচরো ব্যবসায় এফডিআই অনুমোদনের সিদ্ধান্ত স্থগিত রাখার সিদ্ধান্ত ঘোষণা করল কেন্দ্র। বুধবার সর্বদল বৈঠকে সরকারের তরফে জানান হয়েছে, সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রী, বিভিন্ন রাজনৈতিক দল এবং 'স্টেক হোল্ডার'দের সঙ্গে আলোচনার পর ঐকমত্য হলেই এফডিআই ইস্যুতে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিন সকালে সর্বদল বৈঠকের শেষে কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায় খুচরো ব্যবসায় প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের অনুমোদনের সিদ্ধান্ত স্থগিত রাখার সরকারি বিবৃতিটি পড়ে শোনান। সর্বদল বৈঠকে সরকারের তরফে এফডিআই ইস্যুতে পিছু হটার সিদ্ধান্ত ঘোষণার পরই সংসদ সচল রাখার আশ্বাস দেন সীতারাম ইয়েচুরি, গুরুদাস দাশগুপ্তের মতো বিরোধী দলের নেতারা। এফডিআই ইস্যুতে সরকারের পিছু হটার সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেন তৃণমূলের কেন্দ্রীয় মন্ত্রী মুকুল রায় এবং সুদীপ বন্দ্যোপাধ্যায়ও।
তবে প্রণববাবুর বিবৃতিতে উল্লিখিত 'স্টেক হোল্ডার' শব্দটি নিয়ে কিছুটা ধোঁয়াশা রয়েছে। ঘাটালের সিপিআই সাংসদ গুরুদাস দাশগুপ্তর ব্যাখ্যা, স্টেক হোল্ডার বলতে বিভিন্ন রাজ্যের সরকার, রাজনৈতিক দল, ব্যবসায়ী সংগঠন-সহ খুচরো ব্যবসাক্ষেত্রের সঙ্গে সংশ্লিষ্ট সমস্ত অংশীদারী পক্ষের সঙ্গে কথা বলা হয়েছে। কেন্দ্র প্রতিশ্রুতি দিয়েছে, সহমত না-হওয়া পর্যন্ত বিদেশি লগ্নির সিদ্ধান্ত স্থগিত থাকবে।

যদিও রাজনৈতিক মহলের একাংশের ধারণা, শীতকালীন অধিবেশনে সংসদ সচল রাখার জন্য বিরোধীদের সঙ্গে আপাতত সংঘাতের পথ পরিহার করতে চাইছে কেন্দ্র। তাই শান্তি ফেরাতে এফডিআই-এ এই 'স্থগিতাদেশ'। বিরোধী শিবিরের সম্মিলিত প্রতিরোধ এবং ডিএমকে, তৃণমূলের মতো জোট শরিকদের প্রবল আপত্তির মুখে আপাতত সিঙ্গল ব্র্যান্ড রিটেলে ১০০ শতাংশ এবং মাল্টিব্র্যান্ড খুচরো ব্যবসায় ৫১ শতাংশ বিদেশি বিনিয়োগ অনুমোদনের সিদ্ধান্ত স্থগিত রাখলেও কিন্তু কোনও অবস্থাতেই পূর্বঘোষিত অবস্থান থেকে পুরোপুরি সরে আসবেন না সংস্কারপন্থী মনমোহন সিং এবং তাঁর অনুগামীরা।
এদিন সর্বদল বৈঠকের পরই লাগাতার দু'সপ্তাহ অচল থাকা সংসদের শীতকালীন অধিবেশনে লাগে স্বাভাবিকতার ছোঁয়া। লোকসভায় অধিবেশনের শুরুতেই সরকারের তরফে এই বিবৃতি পাঠ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়। রাজ্যসভায় বিবৃতি পাঠ করেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী আনন্দ শর্মা।

.