নিস্ফল নির্মালার দাওয়াই! তিন বছরে রেকর্ড নভেম্বরে খুচরো মূল্যবৃদ্ধি

চলতি অর্থবর্ষে দ্বিতীয় ত্রৈমাসিকে খুচরো মূল্যবৃদ্ধি ৪ শতাংশ লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। বাস্তবিক ক্ষেত্রে বাজারে ছিল ভিন্ন দৃশ্য। পেঁয়াজের দর যে ভাবে আকাশ ছোঁয়, আমজনতার কার্যত নাভিশ্বাস ওঠে

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Dec 12, 2019, 06:42 PM IST
নিস্ফল নির্মালার দাওয়াই! তিন বছরে রেকর্ড নভেম্বরে খুচরো মূল্যবৃদ্ধি
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বাগে আনা যাচ্ছে না খুচরো মূল্যবৃদ্ধি। কার্যত লাফিয়ে লাফিয়ে বাড়ছে। নভেম্বরে খুচরো মূল্যবৃদ্ধি দাঁড়াল ৫.৫৪ শতাংশ। অক্টোবরে ছিল ৪.৬২ শতাংশ। ২০১৬ সালের পর রেকর্ড মূল্যবৃদ্ধি হার নভেম্বরে।

চলতি অর্থবর্ষে দ্বিতীয় ত্রৈমাসিকে খুচরো মূল্যবৃদ্ধি ৪ শতাংশ লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। বাস্তবিক ক্ষেত্রে বাজারে ছিল ভিন্ন দৃশ্য। পেঁয়াজের দর যে ভাবে আকাশ ছোঁয়, আমজনতার কার্যত নাভিশ্বাস ওঠে। দেড়শো টাকা কেজি পেঁয়াজ বিক্রি হতে দেখা গিয়েছে। দামে রাশ টানতে বন্ধ করা হয় রফতানি। সরকারের তরফে সুলভ মূল্যে পেঁয়াজ বিক্রি করা হয়। সেপ্টেম্বরে ৪৫.৩ শতাংশ পেঁয়াজের দাম বৃদ্ধি পায়। অক্টোবরে তা পৌঁছয় ১৯.৬ শতাংশ।

আরও পড়ুন- CAB নিয়ে ভ্রান্তিতে ভুগছেন বাংলাদেশের বিদেশমন্ত্রী, মন্তব্য ভারতের বিদেশমন্ত্রকের

উল্লেখ্য সম্প্রতি রেপো রেট অপরিবর্তি রাখার সিদ্ধান্ত নেয় রিজার্ভ ব্যাঙ্ক। খুচরো মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে আনতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মত অর্থনৈতিক বিশেষজ্ঞদের। তবে, তাতে যে বাজারের হাল ফিরল না, নভেম্বরের মূল্যবৃদ্ধির হারই তার প্রমাণ।