এবার থেকে এইমসে মিলবে হোমিওপ্যাথি, ইউনানি ও আয়ুর্বেদ চিকিত্‍সাও

Updated By: Aug 5, 2014, 05:44 PM IST
এবার থেকে এইমসে মিলবে হোমিওপ্যাথি, ইউনানি ও আয়ুর্বেদ চিকিত্‍সাও

এবার থেকে এইমসে মিলবে আয়ুর্বেদ চিকিত্‍সাও। বাবা রামদেবের আশ্রম পতঞ্জলি যোগ পিঠে গ্লোবাল মিউজিয়াম অফ আয়ুর্বেদা অ্যান্ড হার্বাল মেডিসিনের ভিত্তিপ্রস্তর স্থাপন করে এই ঘোষনা করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন।

এ দিন সাংবাদিকদের হর্ষ বর্ধন বলেন, ১৯৪৭ সালের পর থেকে এই প্রথম আয়ুর্বেদ সিদ্ধান্তের ওপর জোর দেওয়া হচ্ছে। এমন একটা সময় যখন ওয়ার্ল্ড হেল্থ অরগানাইজেশনও আয়ুর্বেদের ওপর জোর দিচ্ছে। হু-এর সাহায্যে আয়ুর্বেদ চিকিত্‍সার প্রকৃত নিয়মাবলীও প্রকাশ করা হয়েছে। এবার থেকে প্রতিটা এইমসে থাকবে আয়ুর্বেদ চিকিত্‍সার বিশেষ বিভাগ। এইমস হৃষিকেশ থেকে শুরু হবে এই যাত্রা। ১০০টি শয্যা নিয়ে তৈরি হবে আয়ুষ হাসপাতাল।

সেইসঙ্গেই হৃষিকেশের এইমসে যোগ ও থেরাপি সেন্টার চালু করার জন্য চিকিত্‍সকদের বিশেষ কমিটি গঠন করার কথাও জানান হর্ষ বর্ধন। এইমস হৃষিকেশের ডা. রাজ কুমার নেতৃত্বে বসেন ৪ সদস্যের এই দল। বৈঠকের পর রাজ কুমার বলেন, পশ্চিমি দুনিয়ার চিকিত্‍সা পদ্ধতির সঙ্গে সমতা হারাচ্ছে অ্যলোপ্যাথি চিকিত্‍সা পদ্ধতি। সেই কারণেই আমি যোগ, আয়ুর্বেদ, ইউনানি, সিদ্ধা ও হোমিওপ্যাথি চিকিত্‍সা চালু করতে চাই। এইমসের ৬টি শাখাতেই মিলবে এই সুবিধা।

নরেন্দ্র মোদী সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বাবা রামদেব।