উচ্চপ্রযুক্তির ক্ষেপণাস্ত্র-ড্রোন কেনা বা তৈরিতে আর বাধা নেই ভারতের

মার্কিন মুলুকে বড় প্রাপ্তি। পরমাণু সরবরাহ গোষ্ঠী NSG ও MTCR গোষ্ঠীর সদস্য হওয়ার ব্যাপারে মিলল মার্কিন সমর্থন। উচ্চপ্রযুক্তির ক্ষেপণাস্ত্র ও ড্রোন কেনা বা তৈরি করার ক্ষেত্রে আর কোনও বাধা রইল না ভারতের।

Updated By: Jun 8, 2016, 10:05 AM IST
উচ্চপ্রযুক্তির ক্ষেপণাস্ত্র-ড্রোন কেনা বা তৈরিতে আর বাধা নেই ভারতের

ওয়েব ডেস্ক: মার্কিন মুলুকে বড় প্রাপ্তি। পরমাণু সরবরাহ গোষ্ঠী NSG ও MTCR গোষ্ঠীর সদস্য হওয়ার ব্যাপারে মিলল মার্কিন সমর্থন। উচ্চপ্রযুক্তির ক্ষেপণাস্ত্র ও ড্রোন কেনা বা তৈরি করার ক্ষেত্রে আর কোনও বাধা রইল না ভারতের।

আন্তর্জাতিক দুনিয়ায় কার্যত চুপিসাড়েই বড়সড় সাফল্য চলে এল ভারতের হাতের মুঠোয়। অবশেষে ক্ষেপণাস্ত্র প্রযুক্তি নিয়ন্ত্রক গোষ্ঠীতে ঢুকে পড়ল ভারত। ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাক্ষাতের অন্যতম উদ্দেশ্য সফল। সুইত্জারল্যান্ডের পর মিলল মার্কিন সমর্থনও। আমেরিকার কাছে কৃতজ্ঞ ভারত। হোয়াইট হাউসের বৈঠকে দুই রাষ্ট্রনেতার মধ্যে অসামরিক পরমাণু সহযোগিতা,সাইবার সিকিউরিটি এবং আঞ্চলিক সুরক্ষা নিয়েও কথা হয়।

উচ্চপ্রযুক্তির ক্ষেপণাস্ত্র ও ড্রোন কেনা বা তৈরি করার ক্ষেত্রে আর কোনও বাধা রইল না ভারতের। শুধু তাই নয়, রাশিয়ার সঙ্গে যৌথ প্রযুক্তিতে ভারত ব্রহ্মস নামে যে সুপারসনিক ক্রুজ মিসাইলটি বানিয়েছে, তা তৃতীয় কোনও দেশকে বিক্রি করার ক্ষেত্রেও আর কোনও অসুবিধা হবে না। একইসঙ্গে পরমাণু অস্ত্র নিয়ন্ত্রক গোষ্ঠীর সদস্য হওয়ার দিকেও অনেকটাই এগিয়ে গেল ভারত। চিন, পাকিস্তানের বিরোধিতা সত্ত্বেও ভারতকে NSG তে অন্তর্ভুক্ত করতে সায় দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

এদিনের বৈঠকের পর আমেরিকার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে ভারত। হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ওবামার সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকের পর একথা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।