আর লাইন দিয়ে নয়, এবার লোকাল ট্রেনের টিকিট কাটুন মোবাইল অ্যাপে

মনে করুন বাড়ি থেকে বেরোতে দেরি হয়ে গিয়েছে। এখনই স্টেশনে পৌঁছতে না পারলে ট্রেনটাই আর ধরতে পারবেন না। এমন সময় মনে পড়ল, যাঃ আবার টিকিটও তো কাটতে হবে, কিংবা মান্থলি শেষ হয়ে গিয়েছে। এমন পরিস্থিতিতে উপায় কী? হয় টিকিট কাটুন আর না হয় পরের ট্রেন ধরুন। আর লোকাল ট্রেনের টিকিট কাটা মানেই ঝামেলার একশেষ। প্রচুর লোকের পিছনে লম্বা লাইন। একগাদা সময় নষ্ট। এর পরেও আবার যদি টিকিটটি হারিয়ে ফেলেন, তাহলেই হল। টিটি এসে আপনাকে বেশ মোটা অঙ্কের একটা জরিমানা হাতে ধরিয়ে দেবেন। এবার এই সমস্ত সমস্যা থেকে মুক্তির সময় এসে গিয়েছে। এবার আর লাইন দিয়ে টিকিট কেটে তবে আপনাকে ট্রেনে ওঠার দরকার নেই। এবার অ্যাপের মাধ্যমেল লোকাল ট্রেনের টিকিট ইচ্ছামতো কাটুন আর বাতিল করুন।

Updated By: May 15, 2016, 04:07 PM IST
আর লাইন দিয়ে নয়, এবার লোকাল ট্রেনের টিকিট কাটুন মোবাইল অ্যাপে

ওয়েব ডেস্ক: মনে করুন বাড়ি থেকে বেরোতে দেরি হয়ে গিয়েছে। এখনই স্টেশনে পৌঁছতে না পারলে ট্রেনটাই আর ধরতে পারবেন না। এমন সময় মনে পড়ল, যাঃ আবার টিকিটও তো কাটতে হবে, কিংবা মান্থলি শেষ হয়ে গিয়েছে। এমন পরিস্থিতিতে উপায় কী? হয় টিকিট কাটুন আর না হয় পরের ট্রেন ধরুন। আর লোকাল ট্রেনের টিকিট কাটা মানেই ঝামেলার একশেষ। প্রচুর লোকের পিছনে লম্বা লাইন। একগাদা সময় নষ্ট। এর পরেও আবার যদি টিকিটটি হারিয়ে ফেলেন, তাহলেই হল। টিটি এসে আপনাকে বেশ মোটা অঙ্কের একটা জরিমানা হাতে ধরিয়ে দেবেন। এবার এই সমস্ত সমস্যা থেকে মুক্তির সময় এসে গিয়েছে। এবার আর লাইন দিয়ে টিকিট কেটে তবে আপনাকে ট্রেনে ওঠার দরকার নেই। এবার অ্যাপের মাধ্যমেল লোকাল ট্রেনের টিকিট ইচ্ছামতো কাটুন আর বাতিল করুন।

এতদিন পর্যন্ত অনলাইনে শুধুমাত্র সংরক্ষিত ট্রেনেরই টিকিট কাটা যেত। এবার সেই একই সুবিধা পেতে চলেছেন লোকাল ট্রেনের ক্ষেত্রেও। শুধু মান্থলি নয়, ৫ টাকার টিকিটও কাটা যাবে রেলের নতুন অ্যাপ Unreserved Ticketing System বা ইউটিআই-এর মাধ্যমে। এই অ্যাপের মাধ্যমে টিকিট কাটলে আপনার ফোনে তত্‌ক্ষণাত্‌ একটি মেসেজ আসবে। তাই এবার আর টিকিট হারিয়ে গেলেও সমস্যায় পড়তে হবে না। টিটিকে মেসেজটি দেখিয়ে দিলেই পার পাওয়া যাবে।

কীভাবে অ্যাপের মাধ্যমে টিকিট কাটবেন দেখে নিন-

১) যে কোনও অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে Unreserved Ticketing System বা ইউটিআই-এর অ্যাপটি ডাউনলোড করুন।

২) অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড ও ইনস্টল করতে পারবেন।

৩) এবার অ্যাপে আপনার নাম, মোবাইল নম্বর এবং আপনার শহরের নাম দিয়ে লগ-ইন করুন।

৪) এবার একটা অনলাইন ফর্ম ফিল-আপ করতে হবে। ফর্মে কোন স্টেশন থেকে যাত্রা শুরু করছেন, কোথায় যাবেন, এই সমস্ত বিবরণ দিলেই আপনি লোকাল এবং প্যাসেঞ্জার ট্রেনের অসংরক্ষিত টিকিট কাটতে পারবেন।

তবে টিকিট চেকারকে দেখে তখনই আবার টিকিট কাটতে যাবেন না। কারণ, এই অ্যাপের মাধ্যমে রেল ট্র্যাকের ২০০ মিটারের মধ্যে টিকিট কাটা যাবে না। তাই অসত্‌ পথ অবলম্বন না করে, রেলের নতুন সুবিধা উপভোগ করুন। তাহলে আর টিকিট হারিয়ে যাওয়া কিংবা লম্বা লাইনে দাঁড়ানোর মতো সমস্যায় পড়তে হবে না।