আজ প্রকাশিত হচ্ছে নাগরিকপঞ্জীর চূড়ান্ত তালিকা; থমথমে অসমে জারি হাই অ্যালার্ট

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, তালিকা থেকে বাদ পড়া মানুষজনের অভিযোগ শুনতে গঠন করা হবে ১০০০ ট্রাইবুন্যাল

Updated By: Aug 31, 2019, 09:50 AM IST
আজ প্রকাশিত হচ্ছে নাগরিকপঞ্জীর চূড়ান্ত তালিকা; থমথমে অসমে জারি হাই অ্যালার্ট

নিজস্ব প্রতিবেদন: শনিবার সকালে প্রকাশিত হচ্ছে নাগরিকপঞ্জীর চূড়ান্ত তালিকা। অশান্তির আশঙ্কায় অসমজুড়ে জারি হয়েছে হাই অ্যালার্ট। আইনশৃঙ্খলা বজায় রাখার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল।

আরও পড়ুন-বিধায়কের বিরুদ্ধেই তহবিল তছরুপের অভিযোগ ব্লক নেতাদের, বেকায়দায় মালদহ জেলা তৃণমূল

নাগরিকপঞ্জী থেকে বাদ পড়েছেন ৪০ লাখেরও বেশি মানুষ। ফলে গোলমালের আশঙ্কা থেকেই যাচ্ছে। সেকথা মাথায় রেখে মোতায়েন করা হয়েছে ৫১ কোম্পানি আধাসেনা। দিসপুরের রাজ্যে সচিবালয়, বিধানসভা এলাকায় জারি করা হয়েছে ১৪৪ ধারা। এছাড়াও ভাঙাগড়, বসিষ্ঠ, হাতিগাঁও, সোনাপুরৃ-সহ রাজ্যের বিভিন্ন এলাকায় জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

নাগরিকপঞ্জীর চূড়ান্ত তালিকা থেকে প্রকৃত ভারতীয়দের নাম বাদ যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আসু ও এআইইউডিএফ। পরিস্থিতির ওপরে নজর রাখেছেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। রাজ্য শান্ত বজায় রাখার আহ্বান জানিয়েছেন তিনি। তিনি আরও জানিয়েছেন, যাদের নাম তালিকা থেকে বাদ পড়বে তারা আদালত ও ট্রাইবুন্যালে আবেদন করার সুযোগ পাবেন।

আরও পড়ুন-প্লেসমেন্টের দাবিতে তুলকালাম কুঁদঘাটের ইঞ্জিনিয়ারিং কলেজে, মারধরের অভিযোগ পুলিসের বিরুদ্ধে

উল্লেখ্য, শনিবার থেকেই ইন্টারনেটে পাওয়া যাবে ওই তালিকা। যাদের কাছে ইন্টারনেটের সুবিধা নেই তারা তালিকা দেখতে পাবেন সরকারি ‘সেবা কেন্দ্র’-এ। তালিকা পাওয়া যাবে www.nrcassam.nic.in অথবা www.assam.mygov.in ওয়েবসাইট থেকে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, তালিকা থেকে বাদ পড়া মানুষজনের অভিযোগ শুনতে গঠন করা হবে ১০০০ ট্রাইবুন্যাল। অবশ্য ইতিমধ্যেই ১০০ ট্রাইবুন্যাল কাজ শুরু করে দিয়েছে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে আরও ২০০ ট্রাইবুন্যাল কাজ শুরু করে দেবে। কেউ ট্রাইবুন্যালে হেরে গেলে হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে যেতে পারেন। কাউকে ডিটেনশন ক্যাম্পে রাখা হবে না।

.