এবার বিদেশে থেকেই ই-ব্যালট মারফত্‍ ভোট দেবেন অনাবাসী ভারতীয়রা

এবার বিদেশে থেকেই ভোট দিতে পারবেন অনাবাসী ভারতীয়রা। এর জন্য আট সপ্তাহের মধ্যে ই-ভোটিং ব্যবস্থা চালু করতে হবে কেন্দ্রকে।  আজ এই মর্মে  কেন্দ্রকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। কেন্দ্রের তরফে শীর্ষ আদালতকে জানানো হয়, নির্বাচন কমিশনের সুপারিশের ভিত্তিতে পাসপোর্ট রয়েছে এমন অনাবাসী ভারতীয়দের ই-ব্যালট মারফত্‍ ভোট দেওয়ার ব্যবস্থায় সম্মতি দিয়েছে সরকার। প্রয়োজনীয় আইন সংশোধনের পরেই চালু করা হবে এই প্রক্রিয়া। বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে রয়েছেন প্রায় এক কোটি দশ লক্ষ ভারতীয়।

Updated By: Jan 12, 2015, 03:56 PM IST
এবার বিদেশে থেকেই ই-ব্যালট মারফত্‍ ভোট দেবেন অনাবাসী ভারতীয়রা

ওয়েব ডেস্ক: এবার বিদেশে থেকেই ভোট দিতে পারবেন অনাবাসী ভারতীয়রা। এর জন্য আট সপ্তাহের মধ্যে ই-ভোটিং ব্যবস্থা চালু করতে হবে কেন্দ্রকে।  আজ এই মর্মে  কেন্দ্রকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। কেন্দ্রের তরফে শীর্ষ আদালতকে জানানো হয়, নির্বাচন কমিশনের সুপারিশের ভিত্তিতে পাসপোর্ট রয়েছে এমন অনাবাসী ভারতীয়দের ই-ব্যালট মারফত্‍ ভোট দেওয়ার ব্যবস্থায় সম্মতি দিয়েছে সরকার। প্রয়োজনীয় আইন সংশোধনের পরেই চালু করা হবে এই প্রক্রিয়া। বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে রয়েছেন প্রায় এক কোটি দশ লক্ষ ভারতীয়।

২০১০ সালেই অনাবাসী ভারতীয়দের ভোটদানের অধিকার দেওয়া হয়। তবে শর্ত ছিল ভোটের দিন নিজের নির্বাচনী কেন্দ্রে হাজির হয়ে ভোট দিতে হবে তাঁদের। ই-ব্যালটে ভোটদান চালু হলে অনাবাসী ভোটদাতারা তাঁদের ই-মেলে একটি পোস্টাল ব্যালট পেপার পাবেন। সেটি ভর্তি করে ডাক যোগে পাঠিয়ে দিতে হবে নিজের নির্বাচনী কেন্দ্রে। সুপ্রিম কোর্টের আজকের নির্দেশের জেরে যে কোনও নির্বাচনে ভোটদান আরও সহজ হবে অনাবাসী ভারতীয়দের পক্ষে।

Tags:
.