ওড়িশার উপকূলে সফলভাবে উৎক্ষেপণ অগ্নি ৪-এর

সফলভাবে 'অগ্নি ৪' -এর উৎক্ষেপণ করা হল। এই সফল পরীক্ষামূলক উৎক্ষেপণের মাধ্যমে নিজেদের পরমাণু অস্ত্রের ক্ষমতার আরও একবার প্রমাণ দিল ভারত। আজ সকালে ওড়িশা উপকূলে ৪০০০ রেঞ্জে অগ্নি ৪ উৎক্ষেপণ করা হয়।

Updated By: Dec 2, 2014, 01:38 PM IST
ওড়িশার উপকূলে সফলভাবে উৎক্ষেপণ অগ্নি ৪-এর

ওয়েব ডেস্ক: সফলভাবে 'অগ্নি ৪' -এর উৎক্ষেপণ করা হল। এই সফল পরীক্ষামূলক উৎক্ষেপণের মাধ্যমে নিজেদের পরমাণু অস্ত্রের ক্ষমতার আরও একবার প্রমাণ দিল ভারত। আজ সকালে ওড়িশা উপকূলে ৪০০০ রেঞ্জে অগ্নি ৪ উৎক্ষেপণ করা হয়।

এরআগেও তিনবার পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করা হয়েছিল অগ্নি ৪। চলতি বছরে ২০ জানুয়ারি ওড়িশার একই স্থান থেকে শেষবার উৎক্ষেপণ করা হয়েছিল এই পারমাণবিক মিসাইলের। প্রায় ১০২০ঘণ্টা সময়ের প্রচেষ্টায় ওড়িশার উপকূলের কাছে বঙ্গোপসাগরের হুইলার দ্বীপের ইন্টিগ্রেটেড টেষ্ট রেঞ্জ (ITR)র কমপ্লেক্স ৪ থেকে প্রায় ৪ হাজার কিলোমিটার দূরে উৎক্ষেপণ করা হয় অগ্নি ৪-কে।

ডিরেক্টরেট অফ পাবলিক ইন্টারফেস ও ডিফেন্স রিসার্চ এবং ডেভালপমেন্ট অরগানাইজেশন রবি কুমার গুপ্তা জানিয়েছেন, স্ট্রাটিজিক ফোর্স কম্যান্ড জাতীয় মিসাইল সফলভাবে উৎক্ষেপণ হয়েছে। ভুমি থেকে ভুমি ক্ষেপানাস্ত্র অগ্নি ৪ এখন আরও উচ্চ ক্ষমতাসম্পন্ন ও পরামানু অস্ত্র বহন করে সঠিক ঠিকানায় উৎক্ষেপণ করতে সক্ষম।     

অগ্নি-৪ অগ্নি মিশাইল বর্গের চতুর্থ অস্ত্র। এটির আগের নাম ছিল "অগ্নি-২ প্রাইম"। ২০১১ সালের ১৫ নভেম্বর ওডিশার হুইলার দ্বীপ থেকে এটির প্রথম পরীক্ষামূলক উৎক্ষেপণ হয়। এর রেঞ্জ ছিল ২,৫০০-৩,৫০০ কিলোমিটার।

 

 

.