Police এ তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের নিয়োগ, জারি হল নির্দেশিকা

তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের মনোবল বাড়াতেই এই সিদ্ধান্ত

Updated By: Jun 14, 2021, 07:30 AM IST
Police এ তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের নিয়োগ, জারি হল নির্দেশিকা

নিজস্ব প্রতিবেদন:এবার পুলিসের চাকরির আবেদনে তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের (Transgender) সুযোগ করে দিল ওড়িশা। কনস্টেবল (Constable) ও সাব-ইন্সপেক্টর (Sub-Inspector) পদে নিয়োগে আবেদন করতে পারবেন তৃতীয় লিঙ্গের ব্যক্তিরা। শনিবার ঐতিহাসিক এই ঘোষণা করে ওড়িশা পুলিস (Odisha Police)। সাব-ইন্সপেক্টরের ৪৭৭  শূন্যপদে ও কনস্টেবলের ২৪৪টি শূন্যপদে নিয়োগে এই আবেদন চাওয়া হয়েছে।

কটকে (Cuttack) সংবাদমাধ্যমকে পুলিসের ডিজি জানান, 'সাব-ইন্সপেক্টর ও কনস্টেবলের শূন্যপদে এই প্রথমবার তৃতীয় লিঙ্গের ব্যক্তিরাও আবেদন করতে পারবেন।' যদিও বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা এই পদে আবেদন করতে পারবেন না। পুলিসের মূলত টেকনিকাল বিভাগে কনস্টেবলের নিয়োগ হবে।

আরও পড়ুন: পার্কিংলটে গর্তে ঢুকে গেল আস্ত একটি গাড়ি, দেখুন ভিডিও

সাব ইন্সপেক্টর পদে আবেদনের জন্য় গ্র্যাজুয়েট হলেই হবে। যদিও কনস্টেবল পদের জন্য কম্পিউটার অ্যাপ্লিকেশনে ডিপ্লোমা থাকা বাধ্যতামূলক। কম্পিউটার-বেসড্ পরীক্ষার পাশাপাশি শারীরিক ও দক্ষতামূলক পরীক্ষাতেও বসতে হবে প্রার্থীদের। ওড়িশা সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে বিভিন্ন মহল। তবে সমাজে তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের প্রতি বাকিদের মনোভাবে বদল আনতেই ও তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের মনোবল জোগাতে ওড়িশার এই পদক্ষেপ বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Delhi Lockdown: সুস্থ হচ্ছে রাজধানী, লকডাউনের বিধিনিষেধ শিথিলের ঘোষণা কেজরিওয়ালের

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.