১৩ জানুয়ারির পরেও ডেবিট এবং ক্রেডিট কার্ডে পেট্রোল পাম্প থেকে তেল কেনা যাবে: ধর্মেন্দ্র প্রধান

তেল কেনাবেচায় আপাতত cashless transaction-এ জট কাটল। ১৩ জানুয়ারির পরেও ডেবিট এবং ক্রেডিট কার্ডে পেট্রোল পাম্প থেকে তেল কেনা যাবে। জানিয়েছেন পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

Updated By: Jan 9, 2017, 07:06 PM IST
১৩ জানুয়ারির পরেও ডেবিট এবং ক্রেডিট কার্ডে পেট্রোল পাম্প থেকে তেল কেনা যাবে: ধর্মেন্দ্র প্রধান

ওয়েব ডেস্ক: তেল কেনাবেচায় আপাতত cashless transaction-এ জট কাটল। ১৩ জানুয়ারির পরেও ডেবিট এবং ক্রেডিট কার্ডে পেট্রোল পাম্প থেকে তেল কেনা যাবে। জানিয়েছেন পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

নোট বাতিল পর্বে নগদহীন লেনদেন উত্‍সাহ দিতে একাধিক সুযোগ সুবিধা ঘোষণা করেছিল কেন্দ্র। যার মধ্যে অন্যতম ছিল, পেট্রোল পাম্প থেকে কার্ড ডেবিট এবং ক্রেডিট কার্ডে তেল কেনাবেচায় লেভি বা মার্চেন্ট ডিস্কাউন্ট রেট ছাড়। প্রাথমিক ভাবে সেই ছাড়ের মেয়াদ ছিল ৩০ ডিসেম্বর পর্যন্ত।

আরও পড়ুন প্রত্যেক ব্যাঙ্ক অ্যাকাউন্ট হোল্ডারের প্যান কার্ড থাকা বাধ্যতামূলক

বছর ঘুরতেই তেল কেনাবেচায় পেট্রোল পাম্প মালিকদের ওপর থেকে MDR প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় ব্যাঙ্কগুলি। পয়লা জানুয়ারি থেকে ডেবিট এবং ক্রেডিট কার্ডে তেল কেনাবেচায় টাকা কাটতে শুরু করে ব্যাঙ্ক। ক্রেডিট কার্ডের ক্ষেত্রে লেনদেন পিছু ১ শতাংশ এবং ডেবিট কার্ডের ক্ষেত্রে ০.২৫ শতাংশ টাকা। প্রতিবাদে রবিবার মধ্যরাত থেকে কার্ড সোয়াইপের মাধ্যমে তেল বিক্রি বন্ধ করার সিদ্ধান্ত নেয় অল ইন্ডিয়া পেট্রোল ডিলার্স অ্যাসোসিয়েশন।

তারপরেই পেট্রোলিয়াম মন্ত্রক হস্তক্ষেপ করে। কেন্দ্রের অনুরোধে তেরোই জানুয়ারি পর্যন্ত লেভি না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্যাঙ্কগুলি। ওই তারিখ পর্যন্ত আন্দোলন স্থগিত রেখেছেন পেট্রোল ডিলাররাও। তারপর সমস্যার সমাধান না হলে, কার্ডে তেল দেওয়া বন্ধ থাকবে বলে জানান দিল্লি পেট্রোল ডিলার্স অ্যাসোসিয়েশনের সভাপতি অনুরাগ নারায়ণ।

আরও পড়ুন ২০১৬ সালে বিরাট এবং ধোনি কত টাকা রোজগার করেছেন জানেন?

তবে পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের দাবি, ১৩ জানুয়ারির আগেই MDR নিয়ে যাবতীয় জট কেটে যাবে। বিষয়টি নিয়ে ব্যাঙ্ক এবং তেল কোম্পানির মধ্যে আলোচনা চলছে। ফলে ওই তারিখের পরেও দেশের যে কোনও পেট্রোল পাম্প থেকে কার্ড সোয়াইপ করে তেল কিনতে পারবেন ক্রেতারা।

.