Assam:অসম জুড়ে গ্রেফতার ১৮০০ বেশি মহিলার স্বামী; অভিযুক্তদের রেহাই নেই, ঘোষণা বিশ্বশর্মার

অপরিণত বয়সে বিয়ে ও মাতৃত্ব রুখতে কড়া আইন আনার কথা ঘোষণা করেছে অসম সরকার। যারা অপ্রাপ্তবস্ক মেয়েদের বিয়ে করবেন সেইসব পুরুষদের বিরুদ্ধে পকসো আইনে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে হিমন্ত বিশ্বশর্মার সরকার

Updated By: Feb 3, 2023, 06:16 PM IST
Assam:অসম জুড়ে গ্রেফতার ১৮০০ বেশি মহিলার স্বামী; অভিযুক্তদের রেহাই নেই, ঘোষণা বিশ্বশর্মার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার হুঁশিয়ারি মতো বাল্য বিবাহের বিরুদ্ধে অভিযানে নেমে রাজ্যজুড়ে ১৮০০ বেশি মহিলার স্বামীকে গ্রেফতার করল অসম পুলিস। একেবারে জিরো টলারেন্স নীতি নিয়ে ওই অভিযান চালাচ্ছে রাজ্য প্রশাসন। সরকারের টার্গেটে রয়েছে ৪০০৪টি কেস। ফলে অপ্রাপ্তবয়স্ক মহিলাদের যারা বিয়ে করে সংসার পেতেছেন তাদের অর্ধেকেরও বেশি স্বামী।

আরও পড়ুন-কুন্তলের অ্যাকাউন্টে সাড়ে ৬ কোটি, নিয়োগ দুর্নীতির টাকা পৌঁছে যেত পার্থর কাছেও!

হিমন্ত বিশ্বশর্ম আজ সকালে এক ট্যুইট করে লিখেছেন বাল্য বিবাহ আইন অনুযায়ী রাজ্যে জুড়ে ধরপাকড় চলছে। ইতিমধ্যেই ১৮০০ বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে। পুলিসকে আগেই বলেছিলাম জিরো টলারেন্স নিয়ে কাজ করুন। রাজ্য পুলিসের আইজি প্রশান্ত কুমা ভুঁইয়া সংবাদমাধ্যমে বলেন, অভিযান চলেছে। ফলে গ্রেফতারের সংখ্যা আরও বাড়বে।

রাজ্য প্রশাসন সূত্রে খবর, অসমের ধুবড়ি জেলা থেকে এখনও পর্যন্ত ১৩৬ জনকে গ্রেফতার করা হয়েছে। ওই জেলার বাল্য বিবাহের ৩৭০টি মামলা রয়েছে। এর পাশাপাশি বরপেটা থেকে ১১০ জন ও নওগাঁ থেকে ১০০ জনকে গ্রেফতার করা হয়েছে। যারা ১৪ বছরের কম বয়সী মেয়েদের বিয়ে করেছে তাদের বিরুদ্ধে পকসো ধারায় মামলা করার কথা ঘোষণা করা হয়েছে। মুখ্যমন্ত্রী আগেই জানিয়েছিলেন ওই ধরনের বাল্য বিবাহে যেসব পুরুত, মওলানা জড়িত তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

বৃহস্পতিবার রাতে থেকে অসমে শুরু হয়েছে বাল্য বিবাহ বিরোধী অভিযান।  রাজ্য়ে সরকার জেলা ধরে ধরে ৪০০৪টি বাল্য বিবাহের ঘটনা চিহ্নিত করেছে। কেন এমন উদ্যোগ হিমন্ত বিশ্বশর্মার? কেন্দ্রের এক সমীক্ষায় দেখা গিয়েছে অসমে ৩১ শতাংশ মহিলার বিয়ে হয়ে গিয়েছে ২০-২৪ বছরের মধ্যে। এক্ষেত্র জাতীয় গড় ২৩ শতাংশ। ওই সমীক্ষা রিপোর্ট হাতে আসার পরই অভিযানে নেমেছে অসম সরকার।

অপরিণত বয়সে বিয়ে ও মাতৃত্ব রুখতে কড়া আইন আনার কথা ঘোষণা করেছে অসম সরকার। যারা অপ্রাপ্তবস্ক মেয়েদের বিয়ে করবেন সেইসব পুরুষদের বিরুদ্ধে পকসো আইনে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে হিমন্ত বিশ্বশর্মার সরকার। যেসব পুরুষ ১৪-১৮ মধ্যে মেয়েদের বিয়ে করবে তাদের বিরুদ্ধে আইনি ব্য়বস্থা নেওয়া হবে।

গত শনিবার এক অনুষ্ঠানে হিমন্ত বিশ্বশর্মা বলেন, আগামী ৫-৬ মাসে রাজ্যের কয়েক হাজার মহিলার স্বামী গ্রেফতার হবেন কারণ তারা ১৪ বছরের নীচে কোনও কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক করা অপরাধ। স্বামী-স্ত্রী সম্পর্কের ক্ষেত্রেই আই আইন বলবত হবে। অসম পুলিসের তালিকা অনুয়ায়ী সবচেয়ে বেশি নাবালিকা বিয়ের কেস রয়েছে ধবুড়িতে(৩৭০), এরপরেই রয়েছে হোজাই(২৫৫), উদালগুড়ি(২৫৫) জেলায়। গুয়াহাটি পুলিস কমিশনারেটে রয়েছে এরকম ১৯২টি মামলা। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.