কুম্ভ মেলার কাউন্টডাউন শুরু, কীভাবে সাজছে যোগীর রাজ্য?

যুক্তবেণী ত্রিবেণী সঙ্গমে পুণ্যস্নানের মাহাত্ম্য অনেক। বলছে হিন্দু পুরাণ। ৪ পুণ্যতীর্থের মধ্যে প্রয়াগেই একমাত্র কল্পব্যাস করা যায় হিন্দু পুরাণমতে ত্রিবেণী সঙ্গমকেই পৃথিবীর কেন্দ্রস্থল ধরা হয়।

Updated By: Dec 15, 2018, 08:46 PM IST
কুম্ভ মেলার কাউন্টডাউন শুরু, কীভাবে সাজছে যোগীর রাজ্য?
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: প্রয়াগ। গঙ্গা, যমুনা, সরস্বতীর সংযোগস্থল। ঠিক একমাস পরেই এই পথঘাট, পুণ্যপীঠ ভরে যাবে কোটি কোটি ভক্তের ভিড়ে।

** ১৫ জানুয়ারি মকর স্নানের মাধ্যমে শুরু হচ্ছে কুম্ভ মেলা

** ২১ জানুয়ারি পৌষ পূর্ণিমার শাহি স্নান হবে

** ৪ ফেব্রুয়ারি মৌনী অমাবস্যার শাহি স্নান

** ১০ ফেব্রুয়ারি বসন্ত পঞ্চমী উপলক্ষ্যে বিশেষ আচার

** ১৯ ফেব্রুয়ারি মাঘী পূর্ণিমার শাহি স্নান

** ৪ মার্চ মহা শিবরাত্রির মাধ্যমে শেষ হবে মেলা

যুক্তবেণী ত্রিবেণী সঙ্গমে পুণ্যস্নানের মাহাত্ম্য অনেক। বলছে হিন্দু পুরাণ। ৪ পুণ্যতীর্থের মধ্যে প্রয়াগেই একমাত্র কল্পব্যাস করা যায় হিন্দু পুরাণমতে ত্রিবেণী সঙ্গমকেই পৃথিবীর কেন্দ্রস্থল ধরা হয়। বিশ্বসৃষ্টির সময় ব্রহ্মা নাকি এই ত্রিবেণী সঙ্গমেই যজ্ঞ করেন। মত্‍স্যপুরাণেও ত্রিবেণীকে সবচেয়ে সুরক্ষিত স্থান বলা হয়।

আরও পড়ুন- মধ্য প্রদেশ, রাজস্থানের পর মুখ্যমন্ত্রী পেতে রাহুলের মুখ চেয়ে ছত্তিসগড়ের কংগ্রেস

বহু সহস্র বছর পেরিয়ে এলাবাদ জেলা এখন প্রয়াগরাজ। যোগী জমানায় প্রয়াগের কুম্ভের ওপর বিশেষ জোর দেওয়া হয়েছে। ৫৫ দিনের কুম্ভ চলাকালীন প্রয়াগরাজকে নিরাপত্তায় মুড়ে দিয়েছে প্রশাসন। কুম্ভ মেলার সময় সব হোটেলকে বিয়ের জন্য ভাড়া দিতে নিষেধ করা হয়েছে। কুম্ভ মেলার জন্য এলাহাবাদ বা প্রয়াগরাজে প্রায় ২ হাজার বিয়ে বাতিল হয়েছে। শনিবার শুরু হল কুম্ভ মেলার অফিসিয়াল কাউন্টডাউন। সুবিশাল প্রয়াগ চত্বর ঘুরে দেখলেন প্রশাসনিক আধিকারিকরা।

.