গত তিন বছরে মিড-ডে মিল খেয়ে অসুস্থ ৯০০ বেশি পড়ুয়া, রিপোর্ট মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের

রিপোর্ট হাতে আসতেই সংশ্লিষ্ট রাজ্য সরকারকে কড়া পদক্ষেপ করার আর্জি জানিয়েছে কেন্দ্র। জানা যাচ্ছে, দায়িত্বে থাকা উচ্চ পদস্থ কর্তাদের সতর্ক করা হতে পারে

Updated By: Jul 14, 2019, 06:20 PM IST
গত তিন বছরে মিড-ডে মিল খেয়ে অসুস্থ ৯০০ বেশি পড়ুয়া, রিপোর্ট মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মোদী জমানায় গত তিন বছরে ৯০০-র বেশি পড়ুয়া অসুস্থ হয়েছে মিডডে মিল খেয়ে। এমনটাই রিপোর্ট প্রকাশ করল কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। তবে, কোনও পড়ুয়ার মৃত্যু হয়নি বলে জানানো হয়েছে। ওই রিপোর্টে আরও বলা হয়, ১৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে নিম্নমানের খাবার দেওয়ার অভিযোগ এসেছে। এমন ৩৫ অভিযোগ জমা পড়েছে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকে। মিডডে মিল সংক্রান্ত বিষয়টি ওই মন্ত্রকের শিক্ষা ও সাক্ষরতা বিভাগের মধ্যে পড়ে।

রিপোর্ট হাতে আসতেই সংশ্লিষ্ট রাজ্য সরকারকে কড়া পদক্ষেপ করার আর্জি জানিয়েছে কেন্দ্র। জানা যাচ্ছে, দায়িত্বে থাকা উচ্চ পদস্থ কর্তাদের সতর্ক করা হতে পারে। যে সব এনজিও বা প্রতিষ্ঠান এই পরিষেবায় যুক্ত রয়েছে, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। এমনকি ফৌজদারি মামলা চালানোর হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

আরও পড়ুন- করতারপুরের পুণ্যার্থীদের ভিসা-ফ্রি ও নিরাপত্তা দেওয়ার প্রতিশ্রুতি পাকিস্তানের

সব রাজ্যের স্কুলগুলিতে মিড-ডে মিল নিয়ে গাইডলাইন জারি করেছে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। গাইডলাইনে খাবারের মান পরীক্ষার জন্য স্কুল কমিটির ২ থেকে ৩ সদস্যকে দায়িত্ব দেওয়ার কথা বলা হয়েছে। আরও বলা হয়, খাবার পরিবেশনের সময় অন্তত একজন শিক্ষক উপস্থিত থাকা বাধ্যতামূলক।   

.