অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল রান সফল! নভেম্বরেই ব্রিটেনে, ভারতে কবে?

প্রতীক্ষার শেষ কবে ? ভারতের প্রতিটি মানুষের কাছে কবে পৌঁছবে ভ্যাকসিন? কবে মুক্তি মিলবে দুঃস্বপ্ন থেকে? শুধু ভারতই নয়, গোটা বিশ্বের মানুষের মধ্যে ঘুরপাক খাচ্ছে এই প্রশ্নগুলো।

Updated By: Oct 30, 2020, 10:36 AM IST
অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল রান সফল! নভেম্বরেই ব্রিটেনে, ভারতে কবে?
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: তরুণ ও প্রবীণদের ওপর দারুণ কাজ করছে অক্সফোর্ডের কোভিড টিকা। পরীক্ষায় উল্লেখযোগ্য সাফল্য দাবি। নভেম্বরর গোড়াতেই ব্রিটেনে সাধারণ মানুষকে টিকা দেওয়া শুরু হয়ে যেতে পারে। একটি হাসপাতালকে টিকা দেওয়ার বন্দোবস্ত রাখার নির্দেশ।

প্রতীক্ষার শেষ কবে ? ভারতের প্রতিটি মানুষের কাছে কবে পৌঁছবে ভ্যাকসিন? কবে মুক্তি মিলবে দুঃস্বপ্ন থেকে? শুধু ভারতই নয়, গোটা বিশ্বের মানুষের মধ্যে ঘুরপাক খাচ্ছে এই প্রশ্নগুলো। ভারতে উত্সবের আবহে যে প্রশ্নটা সবচেয়ে বেশি প্রাসঙ্গিক। এই ভ্যাকসিনের দৌড়ে সবচেয়ে এগিয়ে অক্সফোর্ড। চলতি বছরেই সুখবর মেলার আশা। তার মধ্যেই আরও একটি সুখবর শোনাল অক্সফোর্ড।

আরও পড়ুন: উৎসবের মরশুমে সুখবর! দেশে নামছে করোনার কার্ভ, স্বস্তি সুস্থতার হারেও

বয়স্কদের মধ্যে শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করছে অক্সফোর্ডের ভ্যাকসিন। অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যৌথভাবে এই ভ্যাকসিন তৈরি করেছেন অক্সফোর্ডের বিজ্ঞানীরা। প্রবীণদের মধ্যে অ্যান্টিবডি ও টি-সেল তৈরি করছে বলে দাবি বিজ্ঞানীদের। দুজন বয়স্ক মানুষের শরীরে পরীক্ষা করে এই দাবি। করোনার আক্রমণে ভবিষ্যতে বড় কোনও রোগ কিংবা মৃত্যুর ঝুঁকি এড়ানো সম্ভব।  

১৮ থেকে ৫৫ বছর বয়সের সুস্থ মানুষের মধ্যে এই ভ্যাকসিন পরীক্ষা করা হয়েছে। তবে ইমিউনোজেনেসিটি ব্লাড টেস্টই শেষ কথা নয়। দাবি বিজ্ঞানীদের একাংশের। কারণ, ক্লিনিকাল ট্রায়ালের সময় ব্রাজিলের এক স্বেচ্ছাসেবকের অসুস্থ হয়ে পড়ার ঘটনা আগেই ঘটেছে। তাই ভ্যাকসিনের দৌড়ে এগিয়ে থাকলেও সাবধানী পা ফেলতে চাইছেন বিশ্ব স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এর মধ্যেই আমেরিকার অনুমতি পেয়ে মার্কিন মুলুকে হিউম্যান ট্রায়াল শুরু করে দিয়েছে অ্যাস্ট্রাজেনেকা।