'স্বাধীনতা ছিল না, কাজে নেওয়ায় হস্তক্ষেপ করত সরকার'; তোপ দাগলেন নিহালনি

সেন্সর বোর্ডের প্রধান থাকার সময় তাঁর কাজে বারবার হস্তক্ষেপ করেছে সরকার। এখন 'পদ্মাবতী' নিয়েও অযথা হেনস্থা করা হচ্ছে বনশালীকে। 'পদ্মাবর্তী' বিতর্কে মুখ খুলে সরাসরি কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন সেন্সর বোর্ডের প্রাক্তন প্রধান পহলাজ নিহালনি।   

Updated By: Dec 2, 2017, 03:32 PM IST
'স্বাধীনতা ছিল না, কাজে নেওয়ায় হস্তক্ষেপ করত সরকার'; তোপ দাগলেন নিহালনি

নিজস্ব প্রতিবেদন : সেন্সর বোর্ডের প্রধান থাকার সময় তাঁর কাজে বারবার হস্তক্ষেপ করেছে সরকার। এখন 'পদ্মাবতী' নিয়েও অযথা হেনস্থা করা হচ্ছে বনশালীকে। 'পদ্মাবর্তী' বিতর্কে মুখ খুলে সরাসরি কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন সেন্সর বোর্ডের প্রাক্তন প্রধান পহলাজ নিহালনি।   

আবেদনপত্রে ত্রুটি থাকার অভিযোগ 'পদ্মাবতী'র শংসাপত্রের আবেদন ফিরিয়ে দিয়েছে সেন্সর বোর্ড। সেন্সর বোর্ডের ছাড়পত্র না পাওয়ায় স্থগিত হয়ে গেছে ছবির মুক্তি। এরপরই বৃহস্পতিবার পরিচালক সঞ্জয় লীলা বনশালীকে ডেকে পাঠিয়েছিল সংসদীয় কমিটি। ছবির বিষয়বস্তু নিয়ে আড়াই ঘণ্টা ধরে কার্যত 'জেরা' করা হয় পরিচালক বনশালীকে।

সেই ঘটনায় কেন্দ্রকে একহাত নিয়ে নিহালনি বলেন, সেন্সর বোর্ড ছাড়পত্র দেওয়ার আগেই সংসদীয় কমিটি এভাবে বনশালীকে তলব করায় তিনি স্তম্ভিত। এই ঘটনা প্রমাণ করছে যে, গুরুত্ব হারাচ্ছে সেন্সর বোর্ড। একইসঙ্গে তিনি বলেন, তবে এঘটনা নতুন নয়। তাঁর সময়েও বহুবার সেন্সর বোর্ডের সিদ্ধান্তে হস্তক্ষেপ করেছিল সরকার। তাঁকে স্বাধীনভাবে সিদ্ধান্ত নিতে দেওয়া হয়নি বলেও তোপ দেগেছেন নিহালনি।

সেন্সর বোর্ডের প্রাক্তন প্রধানের বক্তব্য, যে কোনও পরিচালককে প্রশ্ন করার অধিকার পার্লামেন্টারি কমিটির রয়েছে। কিন্তু তা একমাত্র সেন্সর বোর্ড ছবিটি দেখে ছাড়পত্র দেওয়ার পরই। ছবি মুক্তির জন্য এভাবে আর কতগুলি কমিটির কাছে বনশালীকে জবাবদিহি করতে হবে? কেন সেন্সর বোর্ড নিজে পদক্ষেপ করে সব বিতর্কের অবসান ঘটাচ্ছে না? সেই প্রশ্নও তুলেছেন নিহালনি।

আরও পড়ুন, পদ্মাবতী ইতিহাসের ওপর ভিত্তি করে তৈরি হয়নি : বনশালি

প্রসঙ্গত, সেন্সর বোর্ডের প্রধান থাকাকালীন নিহালনির বহু সিদ্ধান্ত নিয়ে দেশজোড়া বিতর্ক হয়েছে। ছবিতে  কাঁচি চালানোর অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। এবার সেই পহেলাজ নিহালানিই সেন্সর বোর্ড ও সরকারের বিরুদ্ধে মুখ খোলায় নতুন করে প্রাসঙ্গিক হয়ে উঠল ছবি মুক্তিতে রাজনৈতিক চাপের অভিযোগ।

.