পাকিস্তানের সাড়া না মেলায় ভেস্তে গেল ভারত-পাক বৈঠক, হতাশ মার্কিন যুক্তরাষ্ট্র

Updated By: Aug 24, 2015, 05:57 PM IST
পাকিস্তানের সাড়া না মেলায় ভেস্তে গেল ভারত-পাক বৈঠক,  হতাশ মার্কিন যুক্তরাষ্ট্র

ব্যুরো: ভারত-পাক NSA-স্তরের বৈঠক বাতিল হওয়ায় পাকিস্তানকে দুষল নয়াদিল্লি। বৈঠক বাতিল হওয়াকে দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।  বৈঠক ভেস্তে যাওয়ায় হতাশ মার্কিন যুক্তরাষ্ট্রও। তবে মুখে কুলুপ এঁটেছে পাক সরকার।

দিন দুয়েকের টানটান স্নায়ুযুদ্ধ। তারপর যবনিকা পতন। ডেডলাইন মেনে শনিবার রাত দশটা নাগাদ পাকিস্তান জানিয়ে দিয়েছিল ভারতে আসছেন না পাক নিরাপত্তা উপদেষ্টা সরতাজ আজিজ। অর্থাত্‍ বৈঠক বাতিল। আলোচনা ভেস্তে যাওয়ার জন্য রবিবার পাকিস্তানকেই দুষলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত আলোচনা চেয়েছিল। ভারত সবসময় প্রতিবেশী দেশের সঙ্গে আলোচনা চায়। সম্পর্ক ভাল রাখায় বিশ্বাস করে। এটা দুর্ভাগ্যজনক।

উফায় দুদেশের প্রধানমন্ত্রীর মধ্যে সৌহার্দ্যের যে পরিবেশ ছিল দুদিনের স্নায়ুযুদ্ধের লড়াইতে তা উধাও। কিন্তু কেন এমন হল?

যদিও বৈঠক ভেস্তে যাওয়ার জন্য কেন্দ্রকেই কাঠগড়ায় তুলেছে কংগ্রেস। তাহলে কি পাকিস্তানের সঙ্গে আলোচনার দরজা ফের বন্ধ হয়ে গেল? রাজনাথ সিং বল ঠেলেছেন পাকিস্তানের কোর্টে। তিনি বলেন, পাকিস্তানকে ঠিক করতে হবে ওরা কী চায়, ভারত চিরকালই প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার বিশ্বাসী।

বৈঠক বানচাল হওয়ায় হতাশা প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন বিদেশমন্ত্রকের মুখপাত্র জন কিরবি, বলেছেন দুদেশকে আলোচনায় বসাতে উদ্যোগী হবে ওবামা প্রশাসন। বৈঠক বাতিল হলেও উপত্যকার মাটিতে অশান্তি ছড়িয়েছে। গৃহবন্দি হুরিয়ত নেতা সৈয়দ আলি শাহ গিলানির মুক্তির দাবিতে বিক্ষোভ দেখায় সমর্থকরা। পরিস্থিতি সামলাতে জলকামান ছুড়তে হয় পুলিসকে।