ভারতীয় সেনা বাঙ্কারগুলিতে হামলায় জিপিএস নিয়ন্ত্রিত মর্টার ব্যবহারের ছক কষছে পাক সেনা!

আফগানিস্থানে তালিবান বিরোধী হামলার সময়ে ওই জিপিএস গাইডেড মর্টার ব্যবহার করেছিল মার্কিন সেনা

Updated By: Dec 24, 2018, 12:08 PM IST
ভারতীয় সেনা বাঙ্কারগুলিতে হামলায় জিপিএস নিয়ন্ত্রিত মর্টার ব্যবহারের ছক কষছে পাক সেনা!

নিজস্ব প্রতিবেদন: জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় সেনার ওপরে হামলা চালাতে নতুন অস্ত্র ব্যবাহার করার পরিকল্পনা করেছে পাকিস্তান। এবার ভারতীয় সেনা বাঙ্কারগুলিকে টার্গেট করতে জিপিএস গাইডেড মর্টার ব্যবহার করার পরিকল্পনা করেছে পাক সেনা। এমনটাই খবর গোয়েন্দা সূত্রে।

আরও পড়ুন- সল্টলেকে রবিনসন স্ট্রিট কাণ্ডের ছায়া, মায়ের পচাগলা দেহ আগলে বসে ছেলে

পাকিস্তানি সেনা যে ধরনের মর্টার কেনার জন্য আন্তর্জাতিক অস্ত্রবাজারে ঘুরছে সেই ধরেনর মর্টার রয়েছে একমাত্র উন্নত কিছু দেশের হাতে।  ইউরোপের কয়েকটি দেশ ছাড়া ওই ধরনের মর্টার রয়েছে চিনের হাতে।

এই মর্টারের বিশেষত্ব হল এটি শত্রু টার্গেটকে একেবারে নিখুঁত নিশানায় আঘাত করতে পারে। পাশাপাশি হামলাকারীও অনেক নিরাপদে থাকতে পারে। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে সংবাদমাধ্যমের খবর, এই ধরনের মর্টার ছোঁড়ার পরও এক গতিপথ বদল করা যেতে পারে। এমনকি কোনও ভ্রাম্যমান লক্ষ্যবস্তুকেও নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম।

আরও পড়ুন- চলে গেলেন জনপ্রিয় টেলি অভিনেতা গৌতম দে

আফগানিস্থানে তালিবান বিরোধী হামলার সময়ে ওই জিপিএস গাইডেড মর্টার ব্যবহার করেছিল মার্কিন সেনা। এতে তারা প্রচুর সাফল্য পায়। তার পর থেকে এই মর্টার প্রযুক্তিগতভাবে আরও উন্নত হয়েছে। ফলে এই ধরেনর অস্ত্র পাক সেনার হাতে চলে এলে তা ভারতের চিন্তার কারণ হতেই পারে।