বড় সাফল্য সেনার, গত এক বছরে কাশ্মীরে নিকেশ ১০৩ জঙ্গি

২০১৭ সালে কাশ্মীরে নিরাপত্তা বাহিনী পরিচালনা করে অপারেশন অল আউট। এই বছর কাশ্মীর উপত্যকায় ৩২৯টি জঙ্গি হামলার ঘটনা ঘটে। নিরাপত্তা বাহিনীর হাতে খতম হয় ২০০ জঙ্গি

Updated By: Jun 7, 2019, 07:51 PM IST
বড় সাফল্য সেনার, গত এক বছরে কাশ্মীরে নিকেশ ১০৩ জঙ্গি

নিজস্ব প্রতিবেদন: জম্মু ও কাশ্মীরের জঙ্গি দমনে বড় সাফল্য পেল সেনাবাহিনী। এ বছর জুন পর্যন্ত গত এক বছরে ১০৩ জঙ্গিকে নিকেশ করেছে সেনা। পাশাপাশি গত এক বছরে ১,১৭০ বার অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করেছে পাক সেনা। ২০১৮ সালে এই সংখ্যা ছিল ১,৬২৯। এমনটাই জানা যাচ্ছে প্রতিরক্ষামন্ত্রক সূত্রে।

আরও পড়ুন-সিজিও কমপ্লেক্সে প্রথমবার হাজিরা রাজীব কুমারের, টানা ৪ ঘণ্টা জেরা সিবিআই-এর

জম্মু ও কাশ্মীরে জঙ্গি দমনে ক্রমাগত অভিযান চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। গতবছর পুলওয়ামা হামলার পর তা আরও তীব্র হয়েছে। ২০১৮ সালে মোট ২৩৮ জঙ্গিকে নিকেশ করে সেনা। নিরাপত্তা বাহিনীর বেশ ক্ষতি হয় এই বছর। ২০১৮ সালে শহিদ হন ৮৬ নিরাপত্তা কর্মী। পাশাপাশি মারা যান ৩৭ সাধারণ নাগরিক।

এতকিছুর মধ্যেও নিরাপত্তা বাহিনীর একটি বড় সাফল্য হল পাথর ছোঁড়ার ঘটনা লক্ষ্যনীয়ভাবে কমিয়ে ফেলা। ২০১৮ সালে কাশ্মীর উপত্যকায় এই সংখ্যা গিয়ে দাঁড়ায় ৭৫০টিতে।

আরও পড়ুন-Higher Secondary Examination 2020: ১২ মার্চ থেকে শুরু আগামী বছরের উচ্চমাধ্যমিক

উল্লেখ্য, ২০১৭ সালে কাশ্মীরে নিরাপত্তা বাহিনী পরিচালনা করে অপারেশন অল আউট। এই বছর কাশ্মীর উপত্যকায় ৩২৯টি জঙ্গি হামলার ঘটনা ঘটে। নিরাপত্তা বাহিনীর হাতে খতম হয় ২০০ জঙ্গি। শহিদ হন ৭৪ জওয়ান ও ৩৬ সাধারণ নাগরিক। ২০১৬ সালে সেনার সঙ্গে এনকাউন্টারে খতম হয় হিজবুল মুজাহিদিন জঙ্গি বুরহান ওয়ানি। এই বছরেই খতম হয় ১৫০ জঙ্গি।

.