করোনায় উপার্জনক্ষম ব্যক্তির মৃত্যু হলে পেনশন পাবে পরিবার, বড় ঘোষণা কেন্দ্রের

২০২০ সালের ৩ মার্চের পর থেকে যারা মারা গিয়েছেন তারা পেনশনের সুবিধে পাবেন। ২০২২ সালের ২৪ মার্চ ওই সুবিধা দেওয়া হবে

Updated By: May 29, 2021, 11:05 PM IST
করোনায় উপার্জনক্ষম ব্যক্তির মৃত্যু হলে পেনশন পাবে পরিবার, বড় ঘোষণা কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: করোনায় অনাথ শিশুদের শিক্ষা ও স্বাস্থ্যর দায়িত্ব নেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র। আঠারো বছর বয়সে মাসিক সাহায্যের পাশাপাশি ২৩ বছর বয়সে তাদের ১০ লাখ টাকা দেওয়ার কথা ঘোষণা করেছে সরকার। এবার যে পরিবারের উপার্জনক্ষম ব্যক্তির করোনায় মৃত্যু হয়েছে তাদের পরিবারকেও সাহায্যের কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন-এবার স্লট বুকিং ছাড়াই ষাটোর্ধ্বদের Vaccine, ঘোষণা কলকাতা কর্পোরেশনের

সরকারের সিদ্ধান্ত, যেসব পরিবারের উপার্জনক্ষম ব্যক্তির মৃত্যু হয়েছে তাদের পরিবারকে পেনশন দেবে কেন্দ্র। পাশাপাশি তাদের জন্য বিমারও ব্যবস্থা করা হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর(Narendra Modi) দফতর থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, করোনার যারা প্রাণ হারিয়েছেন তাদের পরিবারের পাশে রয়েছে সরকার। সরকার বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তাদের আর্থিক সাহায্য করা হবে।

আরও পড়ুন-কোভিডে অনাথ শিশুদের শিক্ষা-স্বাস্থ্য ফ্রি,মাসিক ভাতা,এককালীন ১০ লক্ষ, ঘোষণা Modi-র

করোনায় মৃত ব্যক্তিদের পবিরার যাতে সম্মানজনকভাবে বেঁচে থাকতে পারেন তার জন্য তাদের পরিবারকে ESIC পেনশন(Pension) প্রকল্পের আওতায় আনার কথা ঘোষণা করেছে সরকার।  

২০২০ সালের ৩ মার্চের পর থেকে যারা মারা গিয়েছেন তারা পেনশনের সুবিধে পাবেন। ২০২২ সালের ২৪ মার্চ ওই সুবিধা দেওয়া হবে। বিমার মূল্য ৬ লাখ টাকা থেকে বাড়িয়ে ৭ লাখ টাকা করা হয়েছে বলে খবর।

.