মেয়ের নাম 'তিতলি' রাখার ধুম পড়েছে দেশে

গত বৃহস্পতিবার ভারতীয় ভূখণ্ডে আঘাত হানে ঘূর্ণিঝড় তিতলি।

Updated By: Oct 14, 2018, 01:43 PM IST
মেয়ের নাম 'তিতলি' রাখার ধুম পড়েছে দেশে

নিজস্ব প্রতিনিধি : নামটা পাকিস্তানের দেওয়া। তাতে কী হয়েছে! নামটা তো সুন্দর। তিতলি। বাংলায় যার তর্জমা করলে দাঁড়ায় প্রজাপতি। মেয়ের নাম তিতলি রাখলে ক্ষতি কী! এত ভাল একখানা নাম। কিন্তু প্রাকৃতিক দুর্যোগ হিসাবে তিতলি কিন্তু মোটেও ভাল কোনও বার্তা বয়ে আনেনি। বরং তিতলির দাপটে এদেশে ক্ষয়-ক্ষতি হয়েছে বিস্তর। তবে তিতলির সেই রুদ্র রূপ নিয়ে খুব একটা ভাবিত নয় এদেশের মানুষ। বরং তাঁরা মজে তিতলির নামেই। 

আরও পড়ুন-   মদের হোম ডেলিভারি করবে সরকার, বিতর্ক!

গত বৃহস্পতিবার ভারতীয় ভূখণ্ডে আঘাত হানে ঘূর্ণিঝড় তিতলি। ওড়িশার গঞ্জাম, জগতসিংপুর এবং নয়াগড় জেলার কয়েকশো পরিবার ক্ষতিগ্রস্থ হয় তাতে। এখনও বহু পরিবার ত্রাণ শিবিরে রয়েছে তিতলির ভয়াবহ আঘাতে। এসবের মধ্যে দেশের একাংশে জন্মানো সদ্যজাতদের নামকরণ তিতলি করার ধুম পড়েছে। গত বৃহস্পতিবার সকাল ৬টা ৫ মিনিট এবং ৬টা ১২ মিনিটে ছত্রপুর হাসপাতালে গৃহবধূ আল্লেম্মার যমজ কন্যা হয়। বড় মেয়ের জন্মের সময়ই তিতলি আছড়ে পড়েছিল ভারতীয় উপকূলে। তাই এখন দুই মেয়ের নামই তিতলি রাখতে চান তিনি। অদ্ভুত মনে হলেও ব্যাপারটা একদম সত্যি। এদিকে, ছত্রপুর হাসপাতালে ওই দিনই সকাল সাতটা নাগাদ মেয়ের জন্ম দেন বিমলা দাস। তিনিও আবার মেয়ের নাম রাখতে চান তিতলি। 

আরও পড়ুন-  এনকাউন্টারের মাঝে বিগড়ে গেল পিস্তল, মুখে ঠাই-ঠাই শব্দ করে দুষ্কৃতীদের ভয় দেখানোর চেষ্টা পুলিশের

বুধবার মধ্যরাত থেকে বৃহস্পতিবার সকাল ১১টার মধ্যে আস্কা অঞ্চলের স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে ৯টি শিশু জন্মায়। স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসক জানান, ওই শিশুরা সবাই মেয়ে। বাবামায়েরা তাদের সবার নাম রেখেছেন তিতলি। শুক্রবার সন্ধ্যায় হিঞ্জলি এলাকার স্বাস্থ্যকেন্দ্রে চারটি শিশু জন্মেছে। এরমধ্যে একটি কন্যাসন্তান। তার নামও রাখা হয়েছে তিতলি।

.