মোদী সরকারের নতুন আর্থিক নীতিতে কতটা তোলপাড় হল দেশ?

মোদী সরকারের নতুন আর্থিক নীতিতে তোলপাড় দেশ। মধ্যরাত থেকেই পাঁচশো ও হাজার টাকার নোট বাতিল করে দিয়েছে কেন্দ্র। কালো টাকা ও জাল নোটের সন্ত্রাস রুখতে এই দাওয়াই মোক্ষম অস্ত্র হবে বলে কেন্দ্রের দাবি। যাঁদের বাড়িতে পাঁচশো ও হাজার টাকার নোট রয়েছে, তাঁদেরও ভয় নেই। পঞ্চাশ দিনের মধ্যে ধাপে ধাপে টাকা বদলে নেওয়ার সুযোগ থাকছে তাঁদের সামনে। বৃহস্পতিবার থেকেই ব্যাঙ্কে ও পোস্ট অফিসে বদলানো যাবে নোট। কিন্তু, প্রধানমন্ত্রীর ঘোষণার প্রায় সঙ্গে সঙ্গেই দেশজুড়ে বিভ্রান্তি, বিক্ষোভ। ATM কাউন্টার থেকে পেট্রোল পাম্প। সর্বত্রই দীর্ঘ লাইন।

Updated By: Nov 9, 2016, 04:20 PM IST
মোদী সরকারের নতুন আর্থিক নীতিতে কতটা তোলপাড় হল দেশ?

ওয়েব ডেস্ক: মোদী সরকারের নতুন আর্থিক নীতিতে তোলপাড় দেশ। মধ্যরাত থেকেই পাঁচশো ও হাজার টাকার নোট বাতিল করে দিয়েছে কেন্দ্র। কালো টাকা ও জাল নোটের সন্ত্রাস রুখতে এই দাওয়াই মোক্ষম অস্ত্র হবে বলে কেন্দ্রের দাবি। যাঁদের বাড়িতে পাঁচশো ও হাজার টাকার নোট রয়েছে, তাঁদেরও ভয় নেই। পঞ্চাশ দিনের মধ্যে ধাপে ধাপে টাকা বদলে নেওয়ার সুযোগ থাকছে তাঁদের সামনে। বৃহস্পতিবার থেকেই ব্যাঙ্কে ও পোস্ট অফিসে বদলানো যাবে নোট। কিন্তু, প্রধানমন্ত্রীর ঘোষণার প্রায় সঙ্গে সঙ্গেই দেশজুড়ে বিভ্রান্তি, বিক্ষোভ। ATM কাউন্টার থেকে পেট্রোল পাম্প। সর্বত্রই দীর্ঘ লাইন।

আরও পড়ুন জানুন ঠিক কী কী কারণে প্রধানমন্ত্রী এমন একটি সিদ্ধান্ত নিলেন

এগারোই নভেম্বর পর্যন্ত পেট্রোল পাম্পগুলিতে বাতিল পাঁচশো ও হাজার টাকার নোট নেওয়া হবে। কেন্দ্রের এই ঘোষণার পর মধ্যরাত থেকেই দেশজুড়ে পেট্রোল পাম্পে লম্বা লাইন। অধিকাংশ পাম্পেই খুচরো ফুরিয়ে গেছে। ক্রেতাদের অভিযোগ, পাঁচশো বা হাজার টাকা দিলে পুরো টাকার তেল নিতে চাপ দিচ্ছেন পাম্প কর্মীরা। তা নিয়েই চলছে বিতণ্ডা।

আরও পড়ুন সাদা ২০০০ টাকার নোট কালো করলেই গেরোয় পড়বেন কালোবাজারিরা!

নোটের ধাক্কায় বেসামাল টোল প্লাজাগুলিও। সকাল থেকেই গাড়ির দীর্ঘ লাইন  টোল প্লাজায়। নাজেহাল টোল প্লাজা কর্মীরা। টাকা লেনদেন নিয়ে গাড়িচালক ও কর্মীদের মধ্যে দফায় দফায় বচসা বাধে। খবর পৌছয় ন্যাশনাল হাইওয়ে কর্তৃপক্ষের কাছে। নড়েচড়ে বসে তারা। তড়িঘড়ি সিদ্ধান্ত হয়, এগারোই নভেম্বর মধ্যরাত পর্যন্ত পাচশো ও হাজার টাকার নোট নেওয়া হবে।

আরও পড়ুন জানুন কোন ফর্ম ফিল আপ করে তবেই নোট বদল করতে পারবেন

.