'মানুষ সমর্থন করেনি, ক্ষমতায় এসেছি কংগ্রেসের কৃপায়', কুমারস্বামীর মন্তব্যে তোলপাড়

কর্ণাটকে জোট সরকার শপথ নেওয়ার পর কুমারস্বামীর ওই মন্তব্য রাজনৈতিক মহলে আলোড়ন তুলেছে। প্রশ্ন উঠছে, মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার এক সপ্তাহও পার হয়নি। এরমধ্যেই কি কংগ্রেসের সঙ্গে সংঘাতের ইঙ্গিত দিয়ে রাখলেন কুমারস্বামী!

Updated By: May 28, 2018, 03:00 PM IST
'মানুষ সমর্থন করেনি, ক্ষমতায় এসেছি কংগ্রেসের কৃপায়', কুমারস্বামীর মন্তব্যে তোলপাড়

নিজস্ব প্রতিবেদন: দফতর বন্টন নিয়ে কংগ্রেসের সঙ্গে সমস্যা ছিলই। এবার দিল্লিতে মোদীর সঙ্গে সাক্ষাতের আগে রাজ্য রাজনীতিতে চমক দিলেন কর্ণাটকের নবনির্বাচিত মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী।

রবিবার কুমারস্বামী বলেন, ‘রাজ্যের সাড়ে ৬ কোটি মানুষ আমাকে ও আমার দলকে চায়নি। একক সংখ্যাগরিষ্ঠতা থেকে অনেক দূরে আমাদের দল। রাজ্যের মানুষকে বলেছিলাম আমাকে সমর্থন করতে ‌যাতে সাধারণ মানুষ ছাড়া আর কারও চাপে থাকতে না হয়। আমার সরকার কোনও স্বাধীন সরকার নয়। এখন আমি ক্ষমতায় রয়েছি কংগ্রেসের দয়ায়।’

অারও পড়ুন-রাজনৈতিক দলগুলি আরটিআই আইনের আওতার বাইরে, জানাল নির্বাচন কমিশন

এদিনই কুমারস্বামীর দিল্লিতে এসে প্রধানমন্ত্রী সহ অন্যান্য মন্ত্রীদের সঙ্গে সাক্ষাত করার কথা। উদ্দেশ্য রাজ্যে কয়লা সরবারহ, কৃষিঋণ মুকুব সহ অন্যান্য একাধিক বিষয়ে কেন্দ্রের কাছে তদবির করা। তবে জোট সরকার শপথ নেওয়ার পর তাঁর এই মন্তব্য রাজনৈতিক মহলে আলোড়ন তুলেছে। প্রশ্ন উঠছে, মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার এক সপ্তাহও পার হয়নি। এরমধ্যেই কি কংগ্রেসের সঙ্গে সংঘাতের ইঙ্গিত দিয়ে রাখলেন কুমারস্বামী!

আরও পড়ুন-মাঝরাতে বাড়িতে ঢুকে গৃহবধূকে কুপিয়ে খুন করলেন ‘প্রেমিক’, আক্রান্ত সন্তানরাও

রাজ্যে কৃষিঋণ মুকুব নিয়ে কৃষকদের একটি পুরনো দাবি রয়েছে। সেই দাবি পুরণ করতে না পারলে তিনি ‌যে বেশ চাপে পড়ে ‌যাবেন তা একপ্রকার নিশ্চিত। এনিয়ে কুমারস্বামী বলেছেন, ‘অন্য অনেকের থেকে আমি একধাপ এগিয়েই থাকি। কৃষকদের ঋণ মুকুব করতে না পারলে নিজে থেকেই পদত্যাগ করব। কৃষিঋণ মুকুব সরকারের কাছে প্রধান ইস্যু। দয়করে এক সপ্তাহ অপেক্ষা করুন। এখনও মন্ত্রিসভা গঠন হয়নি।’

.