বদলে যাবে স্বাদ! কয়েকটি পণ্যের রেসিপি বদল করছে কোক-পেপসি

Updated By: Oct 13, 2017, 06:40 PM IST
বদলে যাবে স্বাদ! কয়েকটি পণ্যের রেসিপি বদল করছে কোক-পেপসি

নিজস্ব প্রতিবেদন:  এবার কি বদলে ‌যাচ্ছে কোক, পেপসির স্বাদ? আর তা ‌যদি হয় তাহলে এই দুই কোম্পানির পানীয় নিয়ে অনেকের ‌যে নস্টাললিজয়া রয়েছে ভেঙে ‌যেতে চলেছে। কোক, পেপসির সাম্প্রতিক এক সিদ্ধান্তে এমনটাই হতে পারে।

ভারতে পেপসি কো ও কোকাকোলা তাদের জনপ্রিয় পানীয়তে মিষ্টতা আনার জন্য ‌যোগ করছে স্টেভিয়া নামে এক ধরনের প্রাকৃতিক মিষ্টি। পাশাপাশি, কোকাকোলার মাজা-তে চিনির পরিমাণ কমিয়ে দেওয়া হচ্ছে কমপক্ষে ৩০-৫০ শতাংশ। অর্থাৎ বদলে ‌যাচ্ছে রেসিপি।

ঠাণ্ডা পানীয়তে থাকা অত্যাধিক সুগার নিয়ে আলোচনা হচ্ছিল বহুদিন ধরেই। সে কথা মাথায় রেখেই তার একটি পণ্যে চিনির পরিমাণ অনেকটাই কমিয়ে দিয়েছে পেপসি। একই জিনিস করেছে কোকও। দুই কোম্পানি তাদের বেশকিছু পানীয়র জন্য ‌যে নতুন রেসিপি চালু করতে চলেছে সেখানে থাকছে এক ধরনের প্রাকৃতিক উপাদান-স্টেভিয়া ও ৫ শতাংশ লেবুর রস। এখন নতুন এই স্বাদ গ্রাহকদের মনে ধরে কিনা সেটাই এখন বড় বিষয়।

আরও পড়ুন-খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফাতারি পরোয়ানা

কোকা কোলার পক্ষ থেকে সংস্থার এক মুখপাত্র সংবাদ মাধ্যমে জানিয়েছেন, কোম্পানির উদ্দেশ্য হল লো ক্যালোরির পানীয় ‌যারা চান তাদের জন্য বেশ কয়েকটি ভ্যারাইটি আনা। এনিয়ে প্রস্তুতি চলছে।

অন্যদিকে, দক্ষিণ এশিয়ায় সংস্থার সিনিয়র ডিরেক্টর অজয় চন্দ্রন সংবাদ মাধ্যমে জানিয়েছেন, গোটা দুনিয়ার ১৪ হাজার পণ্যে মিষ্টতা আনার জন্য স্টেভিয়া ব্যবহার করা হয়। এনিয়ে ভারতেরও বহু কোম্পানিও পরীক্ষা করছে।

আরও পড়ুন-পাহাড়ের উন্নয়ন নিয়ে নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বিনয় তামাং

.