Piped Cooking Gas Price: রান্নার গ্যাসের দাম কমল ৬ টাকা, সস্তা হল সিএনজিও

Piped Cooking Gas Price: প্রায় ২ বছর পর এতটা দাম কমল সিএনজি ও পিএনজির। গত প্রায় এক বছর এই দুই গ্যাসের দাম বেড়েছে অন্তত  ১৫ বার। এক্ষেত্র আন্তর্জাতিক বাজারকেই দায়ী করছে প্রস্তুতকারী সংস্থা

Updated By: Apr 8, 2023, 09:40 PM IST
Piped Cooking Gas Price: রান্নার গ্যাসের দাম কমল ৬ টাকা, সস্তা হল সিএনজিও

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজধানীর বাসিন্দাদের জন্য সুখবর। পাইপে সরবারহ করা রান্নার গ্যাস ও সিএনজির দাম কমল। দাম কমল প্রায় ৬ টাকা পর্যন্ত। গত ২ বছরে এই প্রথম কম হল এই দাম। দিল্লিতে সিএনজি ও পাইপের রান্নার গ্যাস সরবারহ করে ইন্দ্রপ্রস্থ গ্যাস লিমিটিড(IGL)। সংস্থার তরফে জানানো হয়েছে, দিল্লিকে এখন থেকে প্রতি কেজি সিএনজির দাম ৭৯.৫৬ টাকা থেকে কমে হবে ৭৩.৫৯ টাকা। গত ২ বছরে দাম আশি শতাংশের বেশি বাড়ার পর এই দাম কমল।

আরও পড়ুন-অনুব্রত জেলে যেতেই তৃণমূলের কোন্দল প্রকাশ্যে, নাম না করে কাজল-সুব্রতদের হুঁশিয়ারি গদাধর-কেরিম খানদের

অন্যদিকে, যে প্রকৃতিক রান্নার গ্য়াস পাইপ লাইনের মাধ্যমে যে গ্যাস(PNG)সরবারহ করা হয় তার দাম প্রতি কিউবিক মিটারে কমে হল ৪৮.৫৯ টাকা। আগে এই দাম ছিল ৫৩.৫৯ টাকা। রাজধানীতে এখন থেকে সিএনজি পাওয়া যাবে ৭৩.৫৯ টাকায়। ২০২১ সালের এপ্রিল থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত সিএনজির দাম বেড়েছে ১৫ বার। টাকা হিসেবে দাম বেড়েছে ৩৬.১৬ টাকা প্রতি কেজি। শতাংশের হিসেবে ৮৩ শতাংশ। সেবার এই দাম বেড়েছিল গতবছর ডিসেম্বরে।

এদিকে, ইন্দ্রপ্রস্থ গ্যাস লিমিটেডের দাবি, দেশের মধ্যে দিল্লিতে সিএনজি ও পিএনজি দাম সবচেয়ে কম।  এখন থেকে পাইপ লাইন বাহিত রান্নার গ্যাসের দাম নয়ডা, গ্রেটার নয়ডা ও গাজিয়াবাদে হবে ৪৮.৪৬ টাকা প্রতি ঘনমিটার। গুরুগ্রাম, রেওয়ারি, কারনাল, কৈথলে এই দাম হবে ৪৭.৪০ টাকা প্রতি ঘনমিটার। অন্যদিকে, দিল্লিতে সিএনজির দাম পড়বে ৭৩.৫৯ টাকা প্রতি কেজি। নয়ডায় টাকা, গ্রেটার নয়ডা ও গাজিয়াবাদে এই দাম পড়বে ৭৭.২০ টাকা, অন্যদিকে, ৮২.৬২ টাকা দাম পড়বে গুরুগ্রামে। আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার জন্য দুই ধরনের গ্যাসের দাম বেড়েছিল বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এর সঙ্গে জড়িত হয়েছিল ইউক্রেন-রাশিয়া যুদ্ধ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.