প্যাংগং লেকের দক্ষিণ ফের উত্তেজনা সৃষ্টির চেষ্টা চিনের, জুতসই জবাব দিল সেনাও

মঙ্গলবার গোটা পরিস্থিতি নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠকে বসেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 1, 2020, 08:54 PM IST
প্যাংগং লেকের দক্ষিণ ফের উত্তেজনা সৃষ্টির চেষ্টা চিনের, জুতসই জবাব দিল সেনাও
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: আলোচনা, শান্তি স্থাপনের দাবির মধ্যেই চলছে আগ্রাসনের চেষ্টা। লাদাখে নিজেদের অবস্থান থেকে এতটুকু সরেনি চিন। শনিবার ও রবিবারের পর ফের সোমবার রাতে প্যাংগং লেকের দক্ষিণে উত্তেজনা তৈরির চেষ্টা করল লাল ফৌজ। গত দুদিনের মতো সোমবারও তাদের তাড়িয়ে আগ্রাসনের চেষ্টায় জল ঢেলে দিয়েছে সেনা।

আরও পড়ুন-৫ মাস পর খুলল শহরের পানশালাগুলি, করোনা সুরক্ষায় সবার জন্য থাকছে একাধিক বিধিনিষেধ

মঙ্গলবার বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে,  'গতকাল ৩১ অগাস্ট দুদেশের কমান্ডারদের মধ্যে শান্তি আলোচনা চলাকালীন ফের উত্তেজনা ছড়ানোর চেষ্টা করে চিন। ঠিক সময়ে সক্রিয় পদক্ষেপ নিয়ে তা প্রতিহত করেছে সেনা।'

প্রসঙ্গত, পরপর দুদিন ও সোমবার চিনের ওই বাড়াবাড়ির পর প্যাংগং লেক নিকটবর্তি বিতর্কিত এলাকায় আর্মার্ড রেজিমেন্ট মোতায়েন করেছে ভারত। শনিবার প্যাংগং লোকের দক্ষিণে চিনা সেনাকে প্রতিহত করার পাশাপাশি চুশুল থেকে কিছুটা উত্তরে চিন নিয়ন্ত্রিত এলাকায় ঢুকে পড়েছে ভারতীয় সেনা। কালা টপের মতো বেশকিছু গুরুত্বপূর্ণ জায়গায় দখল নিয়েছে সেনা। এমনটাই সূত্রের খবর। পরিস্থিতি এমনই যে কোনও কোনও জায়গায় ফায়ারিং রেঞ্জের মধ্যেও এস পড়েছে একে অপরে।

আরও পড়ুন-বেলাগাম সংক্রমণ! গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্তদের অর্ধেকের বেশি এই ৫ রাজ্যের

এরকম এক পরিস্থিতে মঙ্গলবার গোটা পরিস্থিতি নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠকে বসেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বৈঠকে ছিলেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, সিডিএস বিপিন রাওয়াত ও  সেনাপ্রধান নারাভানে।

বিদেশ মন্ত্রকের বিবৃতিতে আজ আরও বলা হয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণরেখায়  যেভাবে এবছরের গোড়ার দিক থেকে চিন কার্যকলাপ চালিয়ে যাচ্ছে তা দুদেশের শান্তি সমঝোতার পরিপন্থী। দুদেশের বিদেশমন্ত্রী ও বিশেষ প্রতিনিধির মধ্য়ে যে কথা হয়েছিল তারও পরিপন্থী চিনের এই আচরণ।