জি ২০-তে যোগ দিতে মেক্সিকো রওনা দিলেন প্রধানমন্ত্রী

ইউরোজোনে সঙ্কটের মধ্যেই কাল শুরু হচ্ছে সপ্তম জি ২০ শীর্ষ সম্মেলন। মেক্সিকোর লস কাবোসে আয়োজিত ওই সম্মেলনে যোগ দিচ্ছে ভারতও। আটদিনের সম্মেলনে রওনা হওয়ার আগে ইউরোজোনের মন্দা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

Updated By: Jun 17, 2012, 05:52 PM IST

ইউরোজোনে সঙ্কটের মধ্যেই সোমবার থেকে শুরু হচ্ছে সপ্তম জি টোয়েন্টি শীর্ষ সম্মেলন। মেক্সিকোর লস কাবোসে আয়োজিত ওই সম্মেলনে যোগ দিতে রবিবারই ফ্রাঙ্কফুর্ট থেকে লস কাবোসের উদ্দেশে রওনা হন প্রধানমন্ত্রী মনমোহন সিং।
২০০৮ সালে ওয়াশিংটনে আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছিল জি টোয়েন্টি শীর্ষ সম্মেলন। শুরু থেকেই এই সম্মেলনে নিয়মিত অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। বর্তমানে যেভাবে মন্দার প্রভাবে বিশ্ব জুড়ে অস্বস্তি বাড়ছে, তার জেরে মনে করা হচ্ছে, এবারে হয়ত আন্তর্জাতিক বাজারে বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে, একগুচ্ছ বলিষ্ঠ পদক্ষেপ নেবেন জি ২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির রাষ্ট্রপ্রধানরা। এবিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার ব্যাপারে আগেই মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে একমত হয়েছেন মনমোহন সিং।
আটদিনের সম্মেলনে রওনা হওয়ার আগে ইউরোজোনের মন্দা নিয়ে আশঙ্কা প্রকাশ করে প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, ইউরোজোনের সঙ্কটে বিশ্ববাজার ক্রমশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। একই সঙ্গে গ্রিসের সঙ্কট যেভাবে ভারতের আর্থিক বৃদ্ধির হারকে দমিয়ে দিয়েছে, তা নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করেছেন তিনি। মন্দার মেঘ কাটিয়ে উঠতে বিশ্বজুড়ে আর্থিক বৃদ্ধির হার চাঙ্গা করার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। তার জন্য বিশ্বের উন্নত দেশগুলিকে তত্পরতার সঙ্গে উদ্যোগী হতে আহ্বান জানিয়েছেন মনমোহন সিং।
মেক্সিকোয় জি টোয়েন্টি শীর্ষ সম্মেলন শেষে ব্রাজিলে রিও টোয়েন্টি সম্মেলনে যোগ দেবেন তিনি। রিও-ডি-জেনিরো শহরে ওই সম্মেলন হবে।

.