Afghanistan: শান্তিপূর্ণভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণের পক্ষে সওয়াল ব্রিকস নেতৃত্বের

এ দিন ব্রিকসের ভার্চুয়াল বৈঠকে মোদী ছাড়া হাজির ছিলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা ও ব্রাজিলের জেয়ার বলসেনোরো। 

Updated By: Sep 9, 2021, 09:03 PM IST
Afghanistan: শান্তিপূর্ণভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণের পক্ষে সওয়াল ব্রিকস নেতৃত্বের

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানে শান্তিপূর্ণভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হোক। ব্রিকস সম্মেলনে এই সওয়াল করলেন পাঁচ দেশের রাষ্ট্রনেতারা। একইসঙ্গে আলোচনার মাধ্যমেই স্থিতাবস্থা,শান্তি ও আইনশৃঙ্খলা ফিরিয়ে আনা উচিত বলে মনে করেন তাঁরা।             

ব্রিকস বৈঠকের পর ভারতের বিদেশমন্ত্রক জানিয়েছে,'রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন জানিয়েছেন,পড়শিদের জন্য যেন বিপদ না হয়ে ওঠে আফগানিস্তান! সন্ত্রাস ও মাদক পাচারের আঁতুড়ঘর হওয়া থেকে রুখতে হবে। আইসিসের উত্থান নিয়ে তিনি শঙ্কা প্রকাশ করেছেন। এ ব্যাপারে তাঁকে পূর্ণ সমর্থন জানিয়েছে ভারত।'  

এ দিন ব্রিকসের ভার্চুয়াল বৈঠকে মোদী ছাড়া অংশ নিয়েছিলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা ও ব্রাজিলের জেয়ার বলসেনোরো। আফগানিস্তানের পরিস্থিতিকে মাথায় রেখে এ দিন ব্রিকস সন্ত্রাস দমন পরিকল্পনার প্রস্তাবে সম্মত হয়েছে পাঁচ দেশ। আগামী ১৫ বছর ব্রিকসকে আরও গতিশীল হতে হবে বলে মনে করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)।

তালিবানের প্রতি নরম অবস্থান নিয়েছে রাশিয়া (Russia)। তবে তালিবদের ক্ষমতা দখল বিশ্ব-সুরক্ষার পথে অন্তরায় হয়ে দাঁড়াতে পারে তা এ দিন মেনে নিয়েছেন ব্রিকসভুক্ত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Russian President Vladimir Putin)। তাঁর কথায়,'মার্কিন ও সহযোগী দেশগুলি সেনা প্রত্যাহারের পর নতুন সঙ্কট তৈরি হয়েছে আফগানিস্তানে। এর ফলে আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তা কীভাবে প্রভাবিত হবে তা এখনও স্পষ্ট নয়। আন্তর্জাতিক সুরক্ষা গুরুতর চ্যালেঞ্জের মুখে। স্থিতাবস্থায় ব্যাঘাত ঘটেছে।' তিনি এও বলেন, 'আফগানিস্তান নিয়ে আমরা (ব্রিকসভুক্ত দেশগুলি) বিশেষ নজর দিয়েছি। আফগান মাটিতে স্থিতাবস্থা ও শান্তির জন্য দীর্ঘদিন ধরে সওয়াল করে গিয়েছে ব্রিকস দেশগুলি।'

আফগানিস্তানের পরিবর্তিত পরিস্থিতির উপরে নজর রেখে চলেছে নয়াদিল্লি। সে দেশে তালিবানের উত্থানের নেপথ্যে রয়েছে পাকিস্তান। চিনের সঙ্গেও হাত মিলিয়েছে তালিবরা। বেজিং যে গুরুত্বপূর্ণ সহযোগী তা স্পষ্ট করে দিয়েছে তালিবান মুখপাত্র জাবিউল্লাহ। গোড়াতে ভারতের সঙ্গে বন্ধুত্বের বার্তা দিলেও ধীরে ধীরে মুখোশ খুলতে শুরু করেছে তালিবান (Taliban)। কাশ্মীর নিয়ে নিজেদের অবস্থান বদলে তারা জানিয়েছে, উপত্যকার মুসলিমদের জন্য সরব হবে। এর মধ্যে কাবুলে পৌঁছে গিয়েছিলেন আইএসআই প্রধান আইএসআই প্রধান হামিদ ফায়েজ। শোনা যাচ্ছে, তালিব সরকার গঠনের নেপথ্যে রয়েছেন তিনিই। ফলে তালিবানকে কাজে লাগিয়ে নতুন করে কাশ্মীরকে অশান্ত করার কূটকৌশল নিয়েছে ইসলামাবাদ, এমনটাই আশঙ্কা নয়াদিল্লির। 

আরও পড়ুন- Covid-19: ৯৬.৬% মৃত্যু ঠেকাতে সক্ষম টিকার একটা ডোজই, জানাল কেন্দ্র

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

           

.