NIRF তালিকায় দেশের মধ্যে রাজ্য সরকারি সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়গুলির শীর্ষে কলকাতা যাদবপুর সহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান

উল্লেখযোগ্যভাবে রাজ্য সরকারি বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয় রয়েছে প্রথম স্থানে

Updated By: Sep 9, 2021, 07:12 PM IST
 NIRF তালিকায় দেশের মধ্যে রাজ্য সরকারি সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়গুলির শীর্ষে কলকাতা যাদবপুর সহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদন: দেশের দরবারে আবার উজ্জ্বল উপস্থিতি পশ্চিমবঙ্গের। এবার NIRF-এর তালিকায় রাজ্য সরকারি সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে শীর্ষে উঠে এলো রাজ্যের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। কলকাতা, যাদবপুর সহ রাজ্যের অন্যান্য প্রতিষ্ঠানের উপস্থিতি রয়েছে প্রথম ১০এ।  

বৃহস্পতিবার দুপুরে একটি ওয়েবকাস্টের মাধ্যমে এই তালিকা প্রকাশ করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। NIRF তালিকায় বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে ৪র্থ স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়, যাদবপুরের স্থান ৮ম। তালিকার শুরুতে রয়েছে IISC Bengaluru, ২য় স্থানে রয়েছে JNU। উল্লেখযোগ্যভাবে সারা দেশের রাজ্য সরকারি সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম স্থান অধিকার রাজ্যের জন্য গর্বের বিষয়। রাজ্য সরকারি সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের সিংহভাগ তহবিলের দায়িত্ব থাকে রাজ্য সরকারের হাতে। তালিকায় থাকা প্রথম ৩টি বিশ্ববিদ্যালয়ই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়। তালিকার প্রথম ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ২টি প্রতিষ্ঠান এই রাজ্যের।  

NIRF-এর কলেজগুলির তালিকায় ৪র্থ স্থানে আছে কলকাতার St. Xaviers College এবং ৫ম স্থানে আছে হাওড়ার রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। ম্যানেজমেন্ট কলেজগুলির মধ্যেও IIM Kolkata জায়গা করে নিয়েছে ৩য় স্থানে।  

আরও পড়ুন: IAF: Pakistan-এর ঘাড়ের কাছে নামল সুখোই যুদ্ধবিমান, ইতিহাস লিখল Indian Air Force

তালিকা প্রকাশের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে অভিনন্দন জানিয়েছেন। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী বাঁকুড়ার বিজেপি সাংসদ সুভাষ সরকার রাজ্যের শিক্ষা ব্যবস্থা সম্পর্কে অসন্তোষ প্রকাশ করে জানিয়েছেন পশ্চিমবঙ্গের ফল কিছু জায়গায় ভালো হলেও বেশিরভাগটাই সন্তোষজনক নয়। অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান এই তালিকায় অংশগ্রহণ করেনি। মাত্র ১টি মেডিকেল কলেজ NIRF-এ অংশগ্রহণ করে। রাজ্য সরকারের এই ব্যাপারে আরও দায়িত্ববান হওয়া উচিত।

২০১৫ সালে শুরু হওয়ার পরে National Institutional Ranking Framework ২০১৬ সালে প্রথমবার এই তালিকা প্রকাশ করে। এই তালিকায় অংশগ্রহনের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে রেজিস্টার করতে হয় এবং বিভিন্ন প্যারামিটারের ভিত্তিতে NIRF-কে তথ্য পাঠাতে হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.