'স্বাধীনতার অমৃত মহোৎসবে'র সূচনায় প্রধানমন্ত্রী

সাবরমতী আশ্রম থেকে ডান্ডি পর্যন্ত এক প্রতীকী পদযাত্রায় সামিল কয়েকশো মানুষ।

Updated By: Mar 13, 2021, 03:30 PM IST
'স্বাধীনতার অমৃত মহোৎসবে'র সূচনায় প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: উপেক্ষিতদের দিকে আলো ফেলা। ভারতের স্বাধীনতা সংগ্রামে সামিল থেকেছেন যাঁরা তাঁদের মনে করার জন্য শুক্রবার একটা উদ্যোগের সূচনা করলেন প্রধানমন্ত্রী। ৭৫তম স্বাধীনতা দিবসের ৭৫ সপ্তাহ আগে এই উপলক্ষে প্রধানমন্ত্রী সূচনা করলেন 'আজাদি কা অমরুত মহোৎসবে'র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) বরাবরই স্বাধীনতা আন্দোলনের (Freedom Fight) ক্ষেত্রে কংগ্রেসের (Congress) একাধিপত্যের সমালোচনা করে এসেছেন। যদিও তা ইতিহাসের বিষয়। এবং তা নিয়ে তিনি ইতিহাসের সমালোচনাই করেন। বলে থাকেন, ভারতের স্বাধীনতা সংগ্রামে আরও অনেক-অনেক সংগ্রাম-আন্দোলনের কথা বলা উচিত ছিল, কিন্তু বলা হয়নি। স্বাধীনতার ৭৫তম বর্ষ (75th Independence Day) উদযাপন উপলক্ষে সেই দিকে তাকিয়েই মোদী (Prime Minister Narendra Modi) এই  Azadi ka Amrut Mahotsav-এর সূচনা করলেন।

আরও পড়ুন: দিল্লি-দেরাদুন শতাব্দী এক্সপ্রেসে ভয়াবহ আগুন, দাউ দাউ করে জ্বলছে কোচ

Azadi ka Amrut Mahotsav ভারত সরকার (govt of India) আয়োজিত বৃহৎ ও ব্যাপক এক অনুষ্ঠানমালার অংশবিশেষ। 'ইতিহাসে উপেক্ষিত'দের অবদানের কথা বলতে গিয়ে অন্যান্য বহু নেতার কথা বললেও মাত্র একবার জওহরলাল নেহরুর নাম উল্লেখ করতে শোনা গিয়েছে মোদীকে। বারবার বলেছেন বল্লভভাই প্যাটেল, গান্ধীজি, সুভাষচন্দ্র বসুর কথা।

প্রসঙ্গত, এই উপলক্ষে আমদাবাদের সাবরমতী আশ্রম থেকে নভসারি জেলার ডান্ডি পর্যন্ত (from Sabarmati Ashram to Dandi in Navsari) এক প্রতীকী পদযাত্রায় সামিল কয়েকশো মানুষ। ১৯৩০ সালে গান্ধী এই পথে হেঁটেছিলেন।

আসন্ন এই সমস্ত অনুষ্ঠানসূচি নির্মাণের দায়িত্বে থাকা কমিটির (A national implementation committee) শীর্ষে আছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Union home minister Amit Shah)।

আরও পড়ুন: WB Assembly Election 2021: রাজ্যে ভোটের প্রচারে Star Campaigner-দের তালিকা প্রকাশ করল Congress

.