গুরু গোবিন্দের জন্মজয়ন্তীতে দেশভাগ-শিখ নিধন প্রসঙ্গ টেনে আনলেন প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দাবি, গুরু গোবিন্দের আদর্শ, সংস্কৃতি, বিচারধারা গত চার বছরে বয়ে নিয়ে চলেছে তাঁর সরকার

Updated By: Jan 13, 2019, 04:53 PM IST
গুরু গোবিন্দের জন্মজয়ন্তীতে দেশভাগ-শিখ নিধন প্রসঙ্গ টেনে আনলেন প্রধানমন্ত্রী মোদী
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: শিখ দশম ধর্মগুরু গুরু গোবিন্দ সিংয়ের জন্মজয়ন্তীতে ৩৫০ টাকার স্মারক কয়েন প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর বাসভবনে হওয়া ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ও শিখ সম্প্রদায়ের বিশিষ্টজনেরা। এ দিন তাঁর বক্তৃতায় গুরু গোবিন্দ সিংয়ের জীবনী, ৪৭-র দেশভাগ, ৮৪-র শিখ নিধন, করতারপুর করিডর-সহ একাধিক বিষয় উঠে আসে। মনমোহন সিংয়ের সামনেই সুকৌশলে কংগ্রেস জমানাকে কাঠগড়ায় দাঁড় করান প্রধানমন্ত্রী মোদী।

আরও পড়ুন- আইএসআইয়ের হয়ে চরবৃত্তি! জয়সলমেরে গ্রেফতার সেনা জওয়ান

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দাবি, গুরু গোবিন্দের আদর্শ, সংস্কৃতি, বিচারধারা গত চার বছরে বয়ে নিয়ে চলেছে তাঁর সরকার। তিনি বলেন, যোগ থেকে আয়ুর্বেদ-সহ দেশের নানা সংস্কৃতি তুলে ধরা হচ্ছে বিশ্বমঞ্চে। বিভিন্ন সময় শিখ সম্প্রদায় যে ভাবে ক্ষত-বিক্ষত হয়েছে, তার প্রলেপ দেওয়ার সামান্য প্রচেষ্টা করে চলেছেন তিনি। এ প্রসঙ্গে ১৯৪৭ সালের দেশভাগে স্মৃতি তুলে ধরেন মোদী। তাঁর কথায়, ১৯৪৭ সালের দেশভাগের ভুল আমরা শোধরানোর চেষ্টা করছি। তিনি আরও বলেন, করতারপুরের গুরুদ্বার দরবার সাহিবের দূরত্ব কয়েক কিলোমিটার হলেও, পবিত্র ধর্মস্থানে দর্শনে অক্ষম ছিলেন শিখ সম্প্রদায়ের মানুষজন। কিন্তু এখন দূরবীণ ছেড়ে নিজের চোখেই তা দর্শন করতে পারেন। কংগ্রেস জমানাকে কটাক্ষ করে মোদী কৌশলে বুঝিয়ে দেন দীর্ঘ দিনের সমস্যার সমাধান হয়েছে তাঁদের আমলেই।

আরও পড়ুন- মহাজোটে ধাক্কা! উত্তর প্রদেশে ৮০টি আসনে একাই লড়বে কংগ্রেস

সম্প্রতি ভারতের ডেরা বাবা নানক সাহিব থেকে পাকিস্তানের করতারপুর পর্যন্ত করিডরের উদ্বোধন করা হয়। ভিসা ছাড়াই করতারপুরে গুরু নানকের পবিত্র ধর্মস্থল দর্শন করতে পারবেন শিখ সম্প্রদায়ের মানুষ। নরেন্দ্র মোদী এ দিন ৮৪ শিখ নিধনের ঘটনা উল্লেখ করে বুঝিয়ে দেন অভিযুক্তরা শাস্তি পাচ্ছেন। এই ঘটনায় জড়িত কংগ্রেসের প্রাক্তন নেতা সজ্জন কুমার দোষী সাব্যস্ত হন। যাবজ্জীবন কারাদণ্ড হয় তাঁর।

প্রধানমন্ত্রী এ দিন বলেন, গুরু নানকের ৫৫০ তম জন্মবর্ষ মহাসমারোহে পালন করবে দেশবাসী। বিশ্ব জুড়েও গুরু নানকের জন্মদিন পালন করা হবে বলে ঘোষণা করেন তিনি।

.