PM Modi Abroad Trips: চার বছরে ২১ বার বিদেশভ্রমণ, খরচ প্রায় ২৩ কোটি! এসব কার ট্যুরের খতিয়ান জানেন?

PM Modi Abroad Trips:২০১৯ সাল থেকে ধরলে আজ পর্যন্ত তিনি বিদেশ ভ্রমণ করেছেন ২১ বার, আর সেজন্য তাঁর খরচ হয়েছে প্রায় ২৩ কোটি টাকা। কে করেছেন এই ভ্রমণ, জানেন?

Updated By: Feb 2, 2023, 07:39 PM IST
PM Modi Abroad Trips: চার বছরে ২১ বার বিদেশভ্রমণ, খরচ প্রায় ২৩ কোটি! এসব কার ট্যুরের খতিয়ান জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০১৯ সাল থেকে ধরলে আজ পর্যন্ত তিনি বিদেশ ভ্রমণ করেছেন ২১ বার, আর সেজন্য তাঁর খরচ হয়েছে প্রায় ২৩ কোটি টাকা। কে করেছেন এই ভ্রমণ, জানেন? তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সরকারি তথ্যই বলছে, তিনি ২০১৯ থেকে মোট ২১ বার ফরেন ট্যুরে গিয়েছেন, যেজন্য তাঁর দেশের খরচ হয়েছে ২২.৭৬ কোটি টাকা! ২০১৯ সাল থেকে এখনও পর্যন্ত প্রেসিডেন্ট মোট ৮টি ট্রিপ করেছেন। এজন্য দেশের খরচ হয়েছে ৬.২৪ কোটি টাকা। রাজ্যসভায় এক প্রশ্নের জবাবে 'মিনিস্টার অফ স্টেট ফর এক্সটারনাল অ্যাফেয়ার্স' ভি মুরলীধরন লিখিত ভাবে এই তথ্য জানিয়েছে। এই তালিকায় বিদেশমন্ত্রীরও ২০১৯ সাল থেকে ভ্রমণের খরচ-খতিয়ান দাখিল হয়েছে।  তাঁর জন্য সরকারের খরচ হয়েছে প্রায় ২১ কোটি টাকা। তবে তাঁর ট্যুরসংখ্যা সব চেয়ে বেশি-- ৮৬টি!

আরও পড়ুন: Union Budget 2023: কার্বন নিঃসরণ কমালে চাকরির সুযোগ বাড়বে সাধারণ মানুষের! বাজেটে কী বললেন অর্থমন্ত্রী?

কিন্তু ভ্রমণসংখ্যায় পিছিয়ে থাকলেও খরচের বহরে প্রধানমন্ত্রীই তালিকার শীর্ষে। প্রায় ২৩ কোটি টাকা সরকারের খরচ হয়েছে শুধু প্রধানমন্ত্রীর বিদেশ ভ্রমণের খরচ জোগাতেই! ২০১৯ সাল থেকে প্রধানমন্ত্রী জাপান গিয়েছেন ৩ বার, মার্কিন যুক্তরাষ্ট্রে দুবার, সংযুক্ত আরব আমিরশাহিতেও দুবার। 

২০১৯ সাল থেকে রাষ্ট্রপতির ভ্রমণের যে খতিয়ান মিলেছে তাতে দেখা গিয়েছে প্রেসিডেন্ট বিদেশ ভ্রমণ করেছেন মোট ৮ বার। তবে তার মধ্যে ৭টি ট্যুরই করেছেন পূর্বতন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বর্তমান প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু করেছেন মাত্র একটি অ্যাব্রড ট্রিপ। দ্রৌপদী মুর্মু গত সেপ্টেম্বর মাসে ব্রিটেন সফরে গিয়েছিলেন।

আরও পড়ুন: Union Budget 2023: 'ক্যালাস' এই বাজেট গরিব মানুষের প্রতি বিশ্বাসঘাতকতায় পূর্ণ, ভয়ংকর আক্রমণাত্মক প্রাক্তন অর্থমন্ত্রী...

আজ, বৃহস্পতিবার এই সংক্রান্ত তথ্য প্রকাশ্যে এসেছে। গতকালই সংসদে দেশের সাধারণ বাজেট পেশ হয়েছে। আর তার পরেই এই খরচের খতিয়ান  জানা গিয়েছে।     

মঙ্গলবার সংসদের উভয় কক্ষে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর বক্তৃতার পরে, অর্থমন্ত্রী সীতারামন ২০২২-২৩ সালের অর্থনৈতিক সমীক্ষা পেশ করেন। অর্থনৈতিক সমীক্ষা অনুসারে, ভারতের জিডিপি ২০২৩-২৪ সালে ৬.৫ শতাংশ বৃদ্ধি পাবে। এই বৃদ্ধি অবশ্য গত দুই অর্থবর্ষের তুলনায় কম (বর্তমান অর্থবছরের ৭ শতাংশ, ২০২১-২০২২ সালে ছিল ৮.৭ শতাংশ)। 

ইতিমধ্যেই সংশ্লিষ্ট মহলে ভবিষ্যদ্বাণী রয়েছে, ভারত বিশ্বের সবচেয়ে দ্রুত সম্প্রসারিত হতে-থাকা অন্যতম প্রধান অর্থনীতি হওয়ার পথে অনেকটাই এগিয়ে। বাজেট ভাষণের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবারই আস্থা প্রকাশ করেছিলেন, বিশ্বব্যাপী অর্থনৈতিক অস্থিরতার মধ্যেও ভারতের বাজেট সাধারণ নাগরিকদের আশা-আকাঙ্ক্ষা পূরণের চেষ্টা করবে এবং বিশ্বের জন্য আশার আলো দেখাবে।

কিন্তু শেষ পর্যন্ত কেমন হয়েছে বাজেট?

প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেটের কড়া সমালোচনা করেছেন। তিনি 'বিট্রে' শব্দটিও ব্যবহার করেছেন। বলেছেন, এই বাজেট গরিব সাধারণ মানুষের প্রতি বিশ্বাসঘাতকতায় পূর্ণ। এই বাজেট সাধারণ মানুষকে তীব্র ভাবে আশাহত করেছে। তিনি কেন্দ্রীয় সরকারের কড়া সমালোচনা করে বলেছেন, এই বাজেটই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে, এই সরকার সাধারণ মানুষের থেকে, সাধারণ মানুষের দৈনন্দিন স্বার্থ থেকে কতটা দূরে সরে এসেছে! এই ধরনের বাজেটই আসলে গরিব ও বড়লোকের মধ্যে বৈষম্য বাড়িয়ে চলে, যেমন এটাও করবে।

এই বিস্ফোরণের একদিন পরেই এই সফরতথ্যের প্রকাশ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.