Union Budget 2023: কার্বন নিঃসরণ কমালে চাকরির সুযোগ বাড়বে সাধারণ মানুষের! বাজেটে কী বললেন অর্থমন্ত্রী?

Union Budget 2023: জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে গোটা বিশ্বে। পরিবেশরক্ষা এখন অগ্রাধিকার। এই ট্রেন্ডের সঙ্গে সাযুজ্য রেখেই যেন সাধারণ বাজেটেও পরিবেশভাবনাকে গুরুত্ব দেওয়া হল। দিলেন অর্থমন্ত্রী।

Updated By: Feb 1, 2023, 08:18 PM IST
Union Budget 2023: কার্বন নিঃসরণ কমালে চাকরির সুযোগ বাড়বে সাধারণ মানুষের! বাজেটে কী বললেন অর্থমন্ত্রী?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেমন হল বাজেট? এত বড় দেশের এত বড় বাজেট নিয়ে স্বভাবতই নানা জন নানা মত দেবেন, নানা কথা বলবেন। ভালো-মন্দ দুইই বলবেন। সমালোচনা করবেন, পরামর্শও দেবেন। কিন্তু একটা ব্যাপারে সবাই একমত। এই বাজেটে পরিবেশের কথা ভাবা হয়েছে।

আরও পড়ুন: Union Budget 2023: 'ক্যালাস' এই বাজেট গরিব মানুষের প্রতি বিশ্বাসঘাতকতায় পূর্ণ, ভয়ংকর আক্রমণাত্মক প্রাক্তন অর্থমন্ত্রী...

জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে গোটা বিশ্বেই। পরিবেশরক্ষা এখন বিশ্বের প্রায় সব রাষ্ট্রনেতার কাছেই অগ্রাধিকার। এই ট্রেন্ডের সঙ্গে সাযুজ্য রেখেই যেন সাধারণ বাজেটেও পরিবেশ-ভাবনাকে গুরুত্ব দেওয়ার কথা বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। আজ, ১ ফেব্রুয়ারি বুধবার বাজেট পেশ করতে গিয়ে প্রথমেই অর্থমন্ত্রী সাতটি বিষয়ের কথা উল্লেখ করেন। যে বিষয়গুলিকে এবার বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে তার মধ্যে অন্যতম 'গ্রিন গ্রোথ'। কী এই 'গ্রিন গ্রোথ'? অর্থাৎ, বিভিন্ন ক্ষেত্রকে পরিবেশবান্ধব করে তোলাই মূল লক্ষ্য কেন্দ্রীয় সরকারের।

আরও পড়ুন: Union Budget 2023: দেখে নিন প্রতিরক্ষায় কত বরাদ্দ হল আর তা দিয়ে কী কী অস্ত্রশস্ত্র কিনতে পারবে ভারত...

অর্থমন্ত্রীর ঘোষণা অনুযায়ী কোন কোন ক্ষেত্রকে পরিবেশবান্ধব বলে চিহ্নিত করা হবে? 

এর মধ্যে থাকছে জ্বালানি, কৃষি, পরিকাঠামো ও সরঞ্জাম সেক্টর। সাধারণ  জ্বালানির বদলে গ্রিন ফুয়েল, চলতি কৃষির বদলে গ্রিন ফার্মিং, চলতি পরিকাঠামোর বদলে গ্রিন বিল্ডিং এবং প্রথাসংগত চিরব্যবহৃত সরঞ্জামের বদলে গ্রিন ইকুইপমেন্টের ব্যবহারকে জনপ্রিয় করা হবে। ভারতের অর্থনীতিতে ভূমিকা রয়েছে, এমন সব বিষয়গুলিকেই পরিবেশবান্ধব করে তোলার কথা বলা হয়েছে। কার্বন নিঃসরণ যাতে কমানো যায়, সেদিকে নজর দিতেই এই উদ্যোগ। অর্থমন্ত্রী এমনও দাবি করেছেন, এর ফলে পরিবেশবান্ধব কর্মসংস্থানের সুযোগও বাড়বে!

২০৭০ সালের মধ্যে কার্বন নিঃসরণ একেবারে শূন্যতে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। তিনি জানিয়েছেন, অর্থনীতির অগ্রগতির সঙ্গে সঙ্গে কার্বন নিঃসরণ কমাতে গ্রিন হাইড্রোজেন মিশনে ১৯ হাজার ৭০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

এবার এটাই দেখার, এই তত্ত্ব আগামী দিনে কতটা বাস্তবায়িত হয়, কতটা 'সবুজ' হয়ে ওঠে উদ্দিষ্ট ক্ষেত্রগুলি এবং তা থেকে আদৌ কোনও কর্মসংস্থান ঘটে! 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.