বিশ্বের দরবারে ফের ভারতের জয়জয়কার, আমেরিকার সর্বোচ্চ পুরস্কারে সম্মানিত PM Modi

 আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই পুরস্কারে সম্মানিত করলেন ভারতের প্রধানমন্ত্রীকে।

Updated By: Dec 22, 2020, 10:21 AM IST
বিশ্বের দরবারে ফের ভারতের জয়জয়কার, আমেরিকার সর্বোচ্চ পুরস্কারে সম্মানিত PM Modi

নিজস্ব প্রতিবেদন- ফের বিশ্বের দরবারে ভারতের জয়জয়কার। আমেরিকার লিজন অফ মেরিট (Legion of Merit) পুরস্কার অর্জন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারত ও আমেরিকার মধ্যে সম্পর্ক মজবুত করার জন্য এই পুরস্কার অর্জন করলেন প্রধানমন্ত্রী। আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই পুরস্কারে সম্মানিত করলেন ভারতের প্রধানমন্ত্রীকে। আমেরিকার সর্বোচ্চ পুরস্কারগুলির মধ্যে Legion of Merit একটি। তাই এই সম্মান ভারতীয় প্রধানমন্ত্রীর কাছে অনেক বড় প্রাপ্তি বলে মনে করা হচ্ছে।

লিজন অব মেরিট পুরস্কার সাধারণত দেওয়া হয় মার্কিন সেনা অফিসারদের। এছাড়া আমেরিকার জন্য ভালো কোনও কাজ করা ব্যক্তি অথবা অন্য দেশের কোনও রাষ্ট্রনায়ক এই পুরস্কারের জন্য যোগ্য বলে বিবেচিত হন। আমেরিকায় ভারতীয় রাজদূত তরঞ্জিত সান্ধু এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হয়ে এই পুরস্কার গ্রহণ করেছেন। আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল এই পুরস্কার গ্রহণের ব্যাপারটি জানিয়েছে। টুইট করে লেখা হয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ভারত ও আমেরিকার মধ্যে সম্পর্ক সুদৃঢ় করার জন্য রিজন অফ মেরিট পুরস্কারে সম্মানিত করলেন। নরেন্দ্র মোদীকে পুরস্কৃত করতে পারার এই মুহূর্ত আমাদের জন্য গৌরবের।

আরও পড়ুন-  ব্রিটেনে দ্রুত ছড়াচ্ছে করোনার নতুন Strain; আতঙ্কের কোনও কারণ নেই, আশ্বাস হর্ষ বর্ধনের

প্রেসিডেন্ট থাকাকালীন সব সময়ই আমেরিকার সঙ্গে ভারতের সম্পর্ক সুদৃঢ় করার কথা বলেছেন ডোনাল্ড ট্রাম্প। নরেন্দ্র মোদীর সঙ্গে একাধিকবার বৈঠকে বসেছেন তিনি। এমনিতেই মোদী-ট্রাম্পের বন্ধুত্ব সর্বজনবিদিত। হাউডি মোদি অনুষ্ঠানের মাধ্যমে যেমন ভারতীয় প্রধানমন্ত্রীকে আমেরিকায় স্বাগত জানিয়েছিলেন, তেমনই নমস্তে ট্রাম্প-এর মাধ্যমে মার্কিন প্রেসিডেন্টকে এদেশে স্বাগত জানানো হয়েছিল। এই দুটি অনুষ্ঠান নিয়েই সারা বিশ্বে চর্চা হয়েছে। উল্লেখ্য, এর আগে রাশিয়া, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহী, ফিলিস্তিন, মালদ্বীপ সহ বেশ কিছু দেশ থেকে পুরস্কার অর্জন করেছেন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী।

.