'লকডাউন'-এ দেশ বাঁচাতে ২.৩ বা ১.৫ লক্ষের কোটির প্যাকেজ ঘোষণা করতে পারেন নমো

মঙ্গলবার মধ্যরাত্রি থেকে ২১ দিনের লকডাউনের ঘোষণা করেন প্রধানমন্ত্রী। 

Updated By: Mar 26, 2020, 05:00 PM IST
'লকডাউন'-এ দেশ বাঁচাতে ২.৩ বা ১.৫ লক্ষের কোটির প্যাকেজ ঘোষণা করতে পারেন নমো

নিজস্ব প্রতিবেদন: করোনার জেরে গোটা দেশে ২১ দিনের লকডাউন। বন্ধ ব্যবসা, কলকারখানা। ধাক্কা খেয়েছে পর্যটনশিল্প। মন্দার মধ্যে মরার উপরে খাঁড়ার ঘায়ের মতো করোনাভাইরাস ধাক্কা দিয়েছে দেশের সবকটি শিল্পকে। এই অবস্থায় আর্থিক প্যাকেজ নিয়ে চিন্তাভাবনা করছে মোদী সরকার। সংবাদ সংস্থা রয়টার্সের খবর, ১.৫ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

গতকাল, মঙ্গলবার ২১ দিনের লকডাউনের ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি নিজেও জানান, এর ফলে ধাক্কা খাবে দেশের অর্থনীতি। কিন্তু অন্য কোনও বিকল্প খোলা নেই। এমতাবস্থায় অর্থনীতিকে চাঙ্গা করতে আর্থিক প্যাকেজ নিয়ে আলোচনা চালাচ্ছে প্রধানমন্ত্রীর দফতর, অর্থমন্ত্রক ও রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। তবে কত টাকার প্যাকেজ ঘোষণা করা হবে, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি এখনও। 

একটি সূত্রের খবর, ২.৩ লক্ষ কোটি টাকার প্যাকেজ দেওয়া হতে পারে। আর একটি সূত্র বলছে, ১.৫ লক্ষ কোটি। সম্ভবত চলতি সপ্তাহের শেষেই আর্থিক প্যাকেজ ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বলে রাখি,করোনা আক্রান্তদের চিকিত্সায় ১৫ হাজার কোটি টাকা খরচের অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার।   করোনা আক্রান্তদের চিকিত্সায় ১৫ হাজার কোটি টাকা খরচের অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার।      

মঙ্গলবার মধ্যরাত্রি থেকে ২১ দিনের লকডাউনের ঘোষণা করে প্রধানমন্ত্রী বলেছিলেন,''দেশের অর্থনীতিকে বড় মূল্য চোকাতে হবে। কিন্তু, ২১ দিনের লকডাউন না হলে, ২১ বছর পিছনে চলে যাবে দেশ। এক এক ভারতীয়র জীবন, পরিবারকে বাঁচানোই আমার, ভারত সরকারের, রাজ্য সরকারের অগ্রাধিকার। হাত জোড় করে প্রার্থনা করছি, বাড়ির বাইরে লক্ষ্মণরেখা পার করবেন না। ঘরের মধ্যে থাকুন।''

আরও পড়ুন- লকডাউনের জের? গত ৩০ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত '0'