Indias Longest Sea Bridge: রাম মন্দিরের আগে দেশের দীর্ঘতম এই সমুদ্র সেতুর উদ্বোধন করবেন মোদী

Indias Longest Sea Bridge: রোজ এই সেতু দিয়ে ৭০ হাজার যানবাহন চলাচল করতে পারে বলে জানিয়েছে শিন্ডে সরকার। সেতুর উপর দিয়ে ঘণ্টায় ১০০ কিলোমিটার গতিতেও গাড়ি চালানো যাবে

Updated By: Jan 1, 2024, 02:09 PM IST
Indias Longest Sea Bridge: রাম মন্দিরের আগে দেশের দীর্ঘতম এই সমুদ্র সেতুর উদ্বোধন করবেন মোদী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অযোধ্য়ার রাম মন্দিরে লামলালার প্রাণ প্রতিষ্ঠা হবে ২২ জানুযারি। এনিয়ে সাজসাজ রব গোটা দেশজুড়ে। ওই অনুষ্ঠানে আমন্ত্রিত ৮ হাজার বিশেষ অতিথি। তাবে তার আগেই আরও একটি উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী যা মুম্বইয়ের মতো দেশের গুরুত্বপূর্ণ একটি শহরের পরিকাঠামোগত উন্নয়নে বড়সড় অবদান রাখতে চলেছে। আগামী ১২ জানুয়ারি প্রধানমন্ত্রী হাত ধরে খুলে যাচ্ছে মুম্বই ট্রান্স হারবার লিঙ্ক(MTHL)। জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে।

আরও পড়ুন-কৃষ্ণগহ্বরের খোঁজে ইসরো, শ্রীহরিকোটা থেকে মহাকাশে পাড়ি দিল এক্সপোস্যাট

মুম্বই থেকে নবি মুম্বইকে জুড়ে দেবে দেশে দৈর্ঘতম মুম্বই ট্রান্স হারবার লিঙ্ক। এই সেতু নবি মুম্বইকে জুড়ে দেবে মুম্বইয়ের সঙ্গে। এই দুই জায়গার মধ্যে যোগাযোগকারী পুরনো যে সেতু রয়েছে সেটি দিয়ে নবি মুম্বই পৌঁছতে অনেকটাই বেশি সময় লাগে। তবে নতুন সেতু চালু হলে সময় লাগবে মাত্র আধ ঘণ্টা।

মুম্বই ট্রান্স হারবার লিঙ্কে(MTHL) দৈর্ঘ ২২ কিলোমিটার। এর ১৬ কিলোমিটার অংশ রয়েছে সমুদ্রের উপরে। এটি ভারতের দীর্ঘতম সেতু হওয়ার পাশাপাশি দুনিয়ার ১২তম দীর্ঘ সেতু। এটি শুরু হয়েছে দক্ষিণ মুম্বইয়ের সেরি থেকে। তারপর এটি থানে ক্রিক ছুঁয়ে শেষ হয়েছে নবি মুম্বইয়ের বাইরে চার্লিতে।

২০১৮ সালে এই সেতুর কাজ শুরু হয়। আশা করা হয়েছিল সাড়ে চার বছরে এটির নির্মাণ শেষ হয়ে যাবে। তবে কেভিডের কারণে এর কাজ শেষ করতে আট মাস পিছিয়ে যায়।

বিপুল ব্যায়ে তৈরি হয়েছে এই সেতু। ফলে এটি পার করতে টোল ট্যাক্স লাগবে। নির্দিষ্টভাবে কিছু না জানা গেলেও বিভিন্ন মহলের অনুমান যাত্রীবাহী গাড়ির জন্য নেওয়া হতে পারে ২৫০ টাকা। অন্যদিকে, পণ্য পরিবহণের জন্যে এটির ট্যাক্স হবে আরও বেশি।

রোজ এই সেতু দিয়ে ৭০ হাজার যানবাহন চলাচল করতে পারে বলে জানিয়েছে শিন্ডে সরকার। সেতুর উপর দিয়ে ঘণ্টায় ১০০ কিলোমিটার গতিতেও গাড়ি চালানো যাবে।

সেতুটি তৈরি করেতে খরচ হয়েছে ১৭,৮৪৩ কোটি টাকা। জ্যাম ছাড়াও আরও অন্য কারণে যে রাস্তা পার হতে ২ ঘণ্টা লাগে সেই রাস্তা পার করা যাবে মাত্র ১৫ মিনিটে। সেতুর উপরে অসংখ্য ক্যামেরা। সেগুলি চলবে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সে। সেতুতে কোনও গাড়ি ব্রেক ডাউন হলে সেই খবর চলে যাবে কন্ট্রোল রুমে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.