তিনদিনের মায়ানমার সফরে প্রধানমন্ত্রী

রবিবার তিনদিনের মায়ানমার সফরে গেলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। সোমবার সেদেশের প্রেসিডেন্ট থিন সিনের সঙ্গে বৈঠক করবেন তিনি। মায়ানমারের নতুন রাজধানী নায়-পাই-তাওয়ে ওই বৈঠক অনুষ্ঠিত হবে। পঁচিশ বছর পর আবার কোনও ভারতীয় প্রধানমন্ত্রীর এটাই সরকারি ভাবে মায়ানমার সফর।

Updated By: May 27, 2012, 05:02 PM IST

রবিবার তিনদিনের মায়ানমার সফরে গেলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। সোমবার সেদেশের প্রেসিডেন্ট থিন সিনের সঙ্গে বৈঠক করবেন তিনি। মায়ানমারের নতুন রাজধানী নায়-পাই-তাওয়ে ওই বৈঠক অনুষ্ঠিত হবে। পঁচিশ বছর পর আবার কোনও ভারতীয় প্রধানমন্ত্রীর এটাই সরকারি ভাবে মায়ানমার সফর। 
দিল্লি থেকে রওনা হওয়ার আগে প্রধানমন্ত্রী জানিয়েছেন, ভারত একাধিক বিষয়ে মায়ানমারের সঙ্গে আরও দৃঢ় ভাবে চুক্তিবদ্ধ হতে চায়। সেইমতো দ্বিপাক্ষিক বাণিজ্যিক চুক্তির বিষয়টি এবার সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে। ভারত-মায়ানমার কূটনৈতিক সম্পর্ক মজবুত করতে দুদেশের মধ্যে কিছু চুক্তি ও মউ সাক্ষরিত হতে পারে। সেইমতো দুই রাষ্ট্রপ্রধানের আলোচনার তালিকায় বিনিয়োগ, শক্তিক্ষেত্রে আদানপ্রদান, মানব সম্পদের ব্যবহার এবং সীমান্ত এলাকার উন্নয়নের মতো বিষয়গুলি রাখা হয়েছে।
মঙ্গলবার প্রধানমন্ত্রী ইয়াঙ্গনে গিয়ে বিরোধী নেত্রী আন সান সুচির সঙ্গে দেখা করবেন। ইয়াঙ্গনেই ভারতের শেষ সম্রাট বাহাদুর শাহ জাফরের সমাধিতে শ্রদ্ধা জানাবেন তিনি।

.