লেনিনের পর এবার কবি সুকান্ত ভট্টাচার্য, ত্রিপুরায় চলছে মূর্তি ভাঙার খেলা

ত্রিপুরায় একের পর পর এক মূর্তি ভাঙার খেলা চলছে যেন। 

Updated By: May 4, 2019, 07:29 PM IST
লেনিনের পর এবার কবি সুকান্ত ভট্টাচার্য, ত্রিপুরায় চলছে মূর্তি ভাঙার খেলা

নিজস্ব প্রতিবেদন : লেনিনের পর এবার কবি সুকান্ত ভট্টাচার্যের মূর্তি ভাঙা হল ত্রিপুরায়। এই মূর্তিটিও প্রতিষ্ঠিত হয়েছিল ত্রিপুরার বাম আমলে। তাই জন্যই কি এবারও ত্রিপুরায় এমন কাণ্ড ঘটল? ঘটনাটি ঘটেছে বিশালগড়ে। পরিবর্তনের ত্রিপুরায় একের পর পর এক মূর্তি ভাঙার খেলা চলছে যেন। এবারও মূর্তি ভাঙা কাণ্ডে বিরোধী বামেদের অভিযোগের আঙুল উঠেছে বিজেপি-আইপিএফটি জোট সরকারের দিকে।

আরও পড়ুন-  ভিডিয়ো: রোড শো চলাকালীন কেজরিওয়ালকে চড় মারলেন যুবক, প্রতিক্রিয়া তৃণমূলের

বিশালগড় ব্লকে প্রবেশের মুখে বহুদিন ধরে বসানো ছিল কবি সুকান্ত ভট্টাচার্যের সেই মূর্তি। ওই অঞ্চলে চারটি মূর্তি বসানো হয়েছিল। সম্প্রতি ওই অঞ্চলে জাতীয় সড়কের বাইপাস তৈরির জন্য কাজ শুরু হয়েছিল। সুকান্তর মূর্তি তাই অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্তও হয়েছিল। কিন্তু শেষমেশ সেটা হল না। ভাঙা পড়ল কবির মূর্তি। ত্রিপুরায় মূর্তি ভাঙার একের পর এক ঘটনা ব্যাপক রাজনৈতিক অস্থিরতার সৃষ্টি করেছে। 

আরও পড়ুন-  ‘চুরি’ যাওয়া রাফাল নথি প্রকাশ্যে এলে দেশের পক্ষে বিপজ্জনক, হলফনামায় আশঙ্কা কেন্দ্রের

কবি সুকান্ত ভট্টাচার্যের মূর্তি ভাঙার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর থেকে নিন্দার ঝড় উঠেছে। মূর্তি ভাঙার মুহূর্তের কোনও ভিডিও অবশ্য এখনও পাওয়া যায়নি। ভাইরাল হওয়া ছবিতে সুকান্ত ভট্টাচার্যের আবক্ষ মূর্তির মাথা পড়ে রয়েছে মাটিতে। মূর্তির বাকি অংশ ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে।  ত্রিপুরা সংস্কৃতি সমন্বয় কেন্দ্রের তরফে এমন ঘটনার তীব্র প্রতিবাদ জানানো হয়েছে। দুই দশক বাম শাসনে থাকাকালীন ত্রিপুরায় একাধিক মূর্তি প্রতিষ্ঠা হয়েছে। কিন্তু বিজেপি-আইপিএফটি জোট ক্ষমতায় আসার পর থেকে একের পর এক মূর্তি ভাঙা চলছে। যা নিয়ে নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠছে। কিন্তু লাভ হচ্ছে না। বিপ্লব দেবের রাজ্যে মূর্তি ভাঙার কাণ্ড চলছেই। 

.