পুলিসি এনকাউন্টারে অন্ধ্রে মৃত ২০ লাল চন্দনকাঠ পাচারকারী

অন্ধ্রপ্রদেশের পুলিসের বিশেষ বাহিনীর গুলিতে মঙ্গলবার চিত্তোরে প্রাণ হারাল ২০ জন লাল চন্দনকাঠ পাচারকারী।   

Updated By: Apr 7, 2015, 12:09 PM IST
 পুলিসি এনকাউন্টারে অন্ধ্রে মৃত ২০ লাল চন্দনকাঠ পাচারকারী

ওয়েব ডেস্ক: অন্ধ্রপ্রদেশের পুলিসের বিশেষ বাহিনীর গুলিতে মঙ্গলবার চিত্তোরে প্রাণ হারাল ২০ জন লাল চন্দনকাঠ পাচারকারী।   

চন্দ্রগিরি মন্ডলের তিরুপরি পাহাড়ে বেশ কয়েকদিন ধরেই কাঠ পাচারকারীরা বেআইনি ভাবে লাল চন্দন গাছ কেটে গেলে আন্তর্জাতিক বাজারে চড়া দামে বেচছে। প্রশাসনের চিন্তা দিন দিন বাড়ছিল। কিন্তু কোনও ভাবেই আটকানো যাচ্ছিল না এই পাচারকারীদের।

সূত্রে খবর,আজ ভোরে চোরা শিকারি আর কুলিরা জঙ্গলের মধ্যে দিয়ে যাওয়ার সময়ই পুলিসের বিশেষ বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষ বাধে। পাথর আর কুঠার নিয়ে পুলিসের উপর হামলা করে চোরাপাচারকারীরা। পুলিস পাল্টা গুলি চালায়।

এই সংঘর্ষে অন্তত ২০ জন স্মাগলার এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছে বলে জানা গেছে।

''এই ঘটনায় অন্তত ২০জন স্মাগলার মারা গেছে। বাকি পাচারকারীদের খুঁজতে আমরা ওই অঞ্চলে এই মুহুর্তে চিরুনি তল্লাশি চালাচ্ছি।'' জানিয়েছেন অন্ধ্রের স্বরাষ্ট্র মন্ত্রী নিম্মাকায়ালা চিনারাজাপ্পা।

গত ১০ বছর ধরে অন্ধ্রে এই লাল চন্দন কাঠের বেআইনি পাচার বাড়বাড়ন্ত। পাচারকারীদের সঙ্গে এনকাউন্টারে আগে প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন বন আধিকারিক।

মূলত তামিলনাড়ু থেকে আগত এই কাজে নিযুক্ত বেশ কয়েকজন কুলিকে এর আগে গ্রেফতার করা হলেও মূল পাচারকারীদের হদিশ পাওয়া যাচ্ছিল না।

গত বছর অন্ধ্রে টিডিপি সরকার ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু এই লাল চন্দন কাঠ পাচারকারীদের বিলোপের প্রতিশ্রুতি দেন। এই বেআইনি কার্যকলাপ থামাতে পুলিসের বিশেষ বাহিনী গঠনের নির্দেশ দেন তিনি।