ছেলে মেয়ের লুকিয়ে পর্ন দেখার উপর বাবা-মা'র নজরদারি! আসতে চলেছে বাডি গার্ড

গত বছর অগাস্টে কেন্দ্রীয় সরকার প্রায় ৯০০ টি পর্ন সাইট ব্যান করে। এই নিয়ে পক্ষে ও বিপক্ষে দেশ জুড়ে বিতর্ক তৈরি হয়। তবে টেলিকম কোম্পানিরা আরও একধাপ এগিয়ে পর্ন সাইট অপারেট নিয়ে নয়া টুলস আনতে চলেছে। যেখানে মা বাবারা ইন্টারনেট ব্যবহারে সন্তানদের উপর নজরদারি চালাতে পারবে নিজের ইচ্ছেমতো।

Updated By: Jan 19, 2016, 02:05 PM IST
ছেলে মেয়ের লুকিয়ে পর্ন দেখার উপর বাবা-মা'র নজরদারি! আসতে চলেছে বাডি গার্ড

ওয়েব ডেস্ক: গত বছর অগাস্টে কেন্দ্রীয় সরকার প্রায় ৯০০ টি পর্ন সাইট ব্যান করে। এই নিয়ে পক্ষে ও বিপক্ষে দেশ জুড়ে বিতর্ক তৈরি হয়। তবে টেলিকম কোম্পানিরা আরও একধাপ এগিয়ে পর্ন সাইট অপারেট নিয়ে নয়া টুলস আনতে চলেছে। যেখানে মা বাবারা ইন্টারনেট ব্যবহারে সন্তানদের উপর নজরদারি চালাতে পারবে নিজের ইচ্ছেমতো।

ভারতী এয়ারটেল, ভোডাফোন, রিলায়েন্স কমিউনিকেশনের সহয়তায় আসতে চলেছে 'সেন্সরশিপ টুলস', যেখানে ইচ্ছামত অপারেট করা যাবে পর্নসাইট। জনগণের ব্যক্তি স্বাধীনতা বজায় রেখেই পদক্ষেপ নেওয়া হবে বলে জানায় টেলিকম কোম্পানিরা।

বাইপাস নেটওয়ার্ক সার্ভিসের কর্মকর্তা ম্যাথিউ জ্যাকসন জানান, বাডি গার্ড প্যারেন্টাল কন্ট্রল নিয়ে টেলিকম কোম্পানি ও ইন্টারেন্ট সার্ভিস প্রোভাইডার সঙ্গে সদর্থক আলোচনা হয়েছে। বাডি গার্ডের লক্ষ্য যে সব বাবা মা সন্তানদের ইন্টারনেট ব্যবহারে নজরদারি চালাতে চান, তাঁরা এই টুলসের মাধ্যমে অপারেট করতে পারবেন। গ্রাহকরা যে কোনও সার্ভিস প্রোভাইডের কাছ থেকে বিভিন্ন স্কিমে ইন্টারনেট নিতে পারবেন। একদিনের, সপ্তাহ বা মাসিক স্কিমে এই ভ্যালু অ্যাডেড সার্ভিস নেওয়া যাবে।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ইন্টারনেট ব্যবহারকারী দেশ হিসাবে ভারতের নাম রয়েছে। গত বছর পর্ন সাইট দেখায় ভারত তৃতীয় নম্বরে। তাই পর্ন আগ্রহে ভারত যত এগিয়েছে, সরকারও তার প্রতিরোধে সচেষ্ট হয়েছে। এখন দেখার এই সেন্সর টুলস দিয়ে কতখানি আটকানো যাবে পর্ন আগ্রহী আঠেরো থেকে আশি বয়স্ক মানুষদের। পর্ন রুখতে এদেশে মা-বাবারাও কতখানি টেকনোলজি মনস্ক, নিঃসন্দহে এনিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে।